আর্জি কর কাণ্ডের জের, বাতিল ডার্বি..

Spread the love

রোজদিন ডেস্ক :-

বাতিল করে দেওয়া হল ডুরান্ড কাপের ডার্বি। রবিবার ডুরান্ড কাপে মোহনবাগান সুপার জায়ান্টের বিরুদ্ধে ইস্টবেঙ্গলের ম্যাচ আছে। সন্ধ্যা সাতটা থেকে যুবভারতী ক্রীড়াঙ্গনে সেই ম্যাচ শুরু হওয়ার কথা রয়েছে। তবে আরজি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনার জেরে কলকাতায় যে পরিস্থিতি তৈরি হয়েছে, তার জেরে ডার্বি বাতিল করে দেওয়া হয়েছে একটি মহলের তরফে দাবি করা হয়েছে। ওই মহলের তরফে দাবি করা হয়েছে যে ইতিমধ্যে কলকাতা ডার্বি বাতিল করে দেওয়ার সিদ্ধান্তে সিলমোহর পড়ে গিয়েছে। নতুন করে সেই ম্যাচ হবে না। বরং দুটি দলকে পয়েন্ট ভাগ করে দেওয়া হবে। ফিরিয়ে দেওয়া হবে ডার্বির টিকিটের দাম। যদিও অপর একটি মহলের বক্তব্য, ডার্বি যাতে করা যায়, সেজন্য সবরকমের চেষ্টা করা হচ্ছে। কিন্তু সেই সম্ভাবনা অত্যন্ত কম। সুরক্ষা সংক্রান্ত কারণে ডার্বি বাতিল করে দেওয়ার সম্ভাবনাই বেশি। যদিও সরকারিভাবে ডুরান্ড কাপ কর্তৃপক্ষ বা রাজ্য সরকারের তরফে আপাতত কিছু জানানো হয়নি। শীঘ্রই সে বিষয়ে ডুরান্ড কাপ কর্তৃপক্ষের তরফে সরকারিভাবে জানানো হবে।


যদিও সেই সিদ্ধান্তে অনেকেই খুশি নন। কারণ আরজি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে তরুণী চিকিৎসকের উপরে যে পাশবিকতা চলেছিল, তা নিয়ে রবিবার ডার্বিতে প্রতিবাদে সামিল হওয়ার পরিকল্পনা করেন মোহনবাগান এবং ইস্টবেঙ্গলের সমর্থকরা। চিরকালীন প্রতিদ্বন্দ্বিতা ছেড়ে দু’দলের সমর্থকরাই একত্রিত হয়ে টিফো নিয়ে যাওয়ার, কালো আর্মব্যান্ড পরে যাওয়ার পরিকল্পনাও করে ফেলেন।
অনেকে আবার ডার্বি বাতিলের সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন। তাঁদের বক্তব্য, ডার্বিতে যে কোনও একটি দল হয়ত জিতত। কোনও দল হয়ত গোল করতে পারত। সেক্ষেত্রে সেই দলের সমর্থকদের মধ্যে একটা উচ্ছ্বাসের বাতাবরণ তৈরি হত। যা এই পরিস্থিতিতে একেবারেই ভালো হবে না। এটা সেলিব্রেশনের সময় নয়। এখন প্রতিবাদের সময়।
ডার্বির পরেও ডুরান্ড কাপের একাধিক ম্যাচ কলকাতায় হওয়ার কথা আছে। সেগুলির ভবিষ্যৎ নিয়েও প্রশ্নচিহ্ন তৈরি হয়েছে। আগামী ২৩ অগস্ট চতুর্থ কোয়ার্টার ফাইনাল, আগামী ২৫ অগস্ট প্রথম সেমিফাইনাল, আগামী ২৭ অগস্ট সেমিফাইনাল এবং আগামী ৩১ অগস্ট ফাইনাল আছে যুবভারতীতে। যদিও সেই বিষয়টি নিয়েও ডুরান্ড কর্তৃপক্ষের তরফে কিছু জানানো হয়নি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*