কেন্দ্রীয় নেতৃত্বের ধমকের পরই বুধবার বিজেপির ধর্না মঞ্চে এক সারিতে রাজ্য নেতারা

Spread the love

চিরন্তন ব্যানার্জি:-

আরজিকর কাণ্ডে দোষীদের শাস্তির দাবিতে ইতিমধ্যে চিকিৎসদের আন্দোলনকে সমর্থন জানিয়ে সারা দেশের নাগরিক সমাজ থেকে বিভিন্ন পেশার মানুষ পাশে দাঁড়িয়েছেন। বিভিন্ন বামপন্থী সংগঠন থেকে অনেক বেশি সাধারণ মানুষ পথে নেমেছেন। রাজপথে পা মিলিয়েছেন বিনোদন জগত থেকে সংগীত জগতের তারকারা।
সেখানে বঙ্গ বিজেপি আটকে থেকেছে বিধানসভা চত্বরে বিরোধী দলনেতার বিধায়কদের নিয়ে বিক্ষোভে। ছোটখাটো কিছু মিছিলে হেঁটেছেন সুকান্ত-সহ অন্য রাজ্য নেতারা। এই পরিস্থিতিতে রাজ্য বিজেপিকে আন্দোলনের পথ মসৃন করার নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় নেতারা। মঙ্গলবার কলকাতার বিভিন্ন জায়গায় বিক্ষোভের ডাক দেওয়া হলেও কর্মীদের উপস্থিতি কম থাকায় দলের অন্দরে আন্দোলন নিয়ে প্রশ্ন তৈরী হয়।
উল্লেখ্য, গত শুক্রবার আরজি করের ঘটনার প্রতিবাদে শ্যামবাজার মোরে ধর্নায় বসতে চায় রাজ্য বিজেপি কিন্তু পুলিশ সেটায় বাঁধা দিলে, তারপরই সোমবার কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় বিজেপি। মঙ্গলবার বিচারপতি রাজশ্রী ভরতদ্বাজ শর্তসাপেক্ষে ধর্না মঞ্চের অনুমতি দেন।
এরপরই মঙ্গলবার রাতে দলীয় বৈঠকে সিদ্ধান্ত হয় বুধবার শ্যামবাজারে লাগাতার ধর্ণা দেওয়া হবে। সেই মতো হাইকোর্টের দ্বারস্থ বিজেপি নেতারা অনুমতি নিয়ে বুধবার থেকে ধর্ণা বসে। কিন্ত মঙ্গলবার রাতে কেন্দ্রীয় নেতৃত্ব রাজ্যের নেতাদের নিয়ে ভার্চুয়াল বৈঠকে বসেন। যেখানে ছিলেন রাজ্যের পর্যবেক্ষক সুনীল বনসল ও মঙ্গল পাণ্ডে। সূত্রের খবর তিনি এই বৈঠকে রাগত স্বরে বলেন, ‘‘এ ভাবে লোক দেখানো আন্দোলন করলে হবে না। রাজ্যের প্রধান বিরোধী দলের চরিত্র এমন হতে পারে না। আন্দোলন করলে তা আন্দোলনের মতো করতে হবে। লোকে যেন বুঝতে পারে।’’ এরপর বুধবারের ধর্ণা মঞ্চে রাজ্য নেতাদের দেখা গেল একত্রিত হওয়ার চিত্র। একইসঙ্গে বৃহস্পতিবার বিজেপির রাজ্য সম্পাদক দীপাঞ্জন গুহকে পাঁচ দিনের ধর্না পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে। একইসঙ্গে বৃহস্পতিবার স্বাস্থ্য ভবন অভিযানের দায়িত্ব দেওয়াহয়েছে পুরুলিয়ার সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতোকে। স্বাস্থ্যভবন অভিযানের সময়ে ধর্নামঞ্চ সামলাবেন প্রবীণ নেতারা বলে খবর। তিনটি জায়গা থেকে মিছিল নিয়ে যাওয়া হবে স্বাস্থ্য ভবনের দিকে।
এদিকে লোকসভা ভোটের পর ফলাফল নিয়ে নাম না করে একে অপরকে ‘আক্রমণ’ শানাতে দেখা গিয়েছিল নেতাদের। এবার আরজিকর ইস্যুকে হাতিয়ার করে এক মঞ্চে পাশাপাশি বসতে গেল পদ্ম শিবিরের নেতাদের। আন্দোলন মঞ্চ এক, ফলে মূল ফোকাসে পদ্ম শিবিরের তিন মুখ সুকান্ত, শুভেন্দু আর দিলীপ এক সারিতে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*