জোড়া ঘূর্ণবর্ত সপ্তাহভর, অবশেষে ঢুকে পড়ল বর্ষা..

Spread the love

রোজদিন ডেস্ক :- চলতি বছরে স্বাভাবিক সময়ের দু’দিন আগেই কেরল ও উত্তর পূর্বাঞ্চল হয়ে দেশের মূল ভূখণ্ডে বর্ষা প্রবেশ করেছে। সারা ভারতেও নির্দিষ্ট সময়ের ছ’দিন আগে মঙ্গলবার বর্ষা ঢুকে পড়েছে বলে জানিয়েছে মৌসম ভবন। আর দেশের বিস্তীর্ণ অংশের সঙ্গে আপাতত বাংলাতেও সক্রিয় থাকবে মৌসুমি বায়ু। বিশেষত শনিবার পর্যন্ত উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় চলবে দুর্যোগ। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দক্ষিণের একাধিক জেলাতেও।

মঙ্গলবার প্রায় দিনভর বৃষ্টি হয়েছে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জায়গায়। বুধবার সকাল থেকেও আকাশ মেঘলা। মঙ্গলবার রাত থেকে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েই চলেছে। আপাতত এই বৃষ্টি থামার পূর্বাভাস নেই। বরং জোড়া ঘূর্ণাবর্তে সপ্তাহভর থাকবে পুরোপুরি বর্ষার আমেজ। বেশ কিছুটা কমেছে তাপমাত্রাও।
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, জোড়া ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, যার ফলে বৃষ্টি আরও বাড়বে দক্ষিণবঙ্গে। একদিকে বিহার থেকে অসম পর্যন্ত অবস্থান করছে মৌসুমি অক্ষরেখা। উত্তরবঙ্গের উপর দিয়ে এই অক্ষরেখা যাওয়ায় সেখানে বৃষ্টিপাতের পরিমাণ বেশি। অন্যদিকে, বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় আরও একটি ঘূর্ণাবর্তের প্রভাবেই সমগ্র বাংলায় সপ্তাহ ভর মেঘাচ্ছন্ন আকাশ সঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

বুধবার দুই ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামীকাল বৃহস্পতিবার বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায়। কলকাতা-সহ সংলগ্ন অঞ্চলেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে ।

আজ বুধবার কলকাতায় দিনের আকাশ থাকবে মেঘলা। সারাদিনই বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। এদিন সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ৩০ ডিগ্রি এবং ২৬ ডিগ্রির আশেপাশে থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৩.২ ডিগ্রি কম। বুধবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১.৯ ডিগ্রি কম।

শনিবার পর্যন্ত উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস । কোনও কোনও অঞ্চলে প্রবল বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে । দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টি হতে পারে । সেইসঙ্গে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এই তিন জেলাতেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*