দক্ষিণবঙ্গে জেলায় জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

Spread the love

অমৃতা ঘোষ :- দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বুধবারে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার থেকে বৃষ্টিপাত বাড়বে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গে রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতেও চলবে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত। শনিবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে ফের বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে।
বুধবার ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। এই জেলাগুলি হল- উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর। পাশাপাশি কলকাতা সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।
বৃহস্পতিবার ভারী বৃষ্টিপাত হতে পারে নয়টি জেলায়। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পূর্ব বর্ধমানে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। শুক্রবার পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে হতে পারে ভারী বৃষ্টিপাত।
বুধবার সকাল থেকেই শহর কলকাতার আকাশ ছিল আংশিক মেঘলা। এদিন শহরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার শহরে ভারী বৃষ্টিপাত হতে পারে। জলীয় বাষ্পের কারণে আপেক্ষিক আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় রয়েছে কলকাতায়।
বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৬ ডিগ্রি কম এবং এ দিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। বুধবার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ এবং সর্বনিম্ন ৭৬ শতাংশ।
প্রসঙ্গত, বাংলাদেশ এবং ঝাড়খণ্ড সংলগ্ন এলাকাতে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। এছাড়াও দক্ষিণ-পশ্চিম মৌসুমী অক্ষরেখা বাংলার উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। তা আগামী চার থেকে পাঁচ দিনে উত্তর দিকে সরে যেতে চলেছে।
বুধবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে রয়েছে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। বৃহস্পতিবার ভারী বৃষ্টিপাত হতে পারে দার্জিলিং এবং কালিম্পঙে। শুক্রবার পার্বত্য জেলাগুলিতে রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। শনিবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এই চার জেলাতেই ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*