দক্ষিণ থেকে উত্তরে অতিভারি বৃষ্টির সতর্কতা

Spread the love

অমৃতা ঘোষ:-

এবছর বর্ষার প্রবেশ একটু দেরিতেই হয়েছিল। অনেকেই ভাবছিলেন সেই পরিমাণ বৃষ্টি হয়তো হবে না। তবে সব ধারণাকে ভুল প্রমাণ করে ঘূর্ণাবর্ত, নিম্নচাপ ও মৌসুমী অক্ষরেখা এই সমস্ত কিছুর জেরে এক নাগাড়ে বৃষ্টি হয়েই চলেছে। দক্ষিণ থেকে উত্তর ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে সর্বত্রই। আজ কোথায় কোথায় সবচেয়ে বেশি সম্ভাবনা বৃষ্টির? চলুন দেখে নেওয়া যাক।

আজ অর্থাৎ শনিবার কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে সারাদিনই। মাঝে মধ্যে বজ্রবিদ্যুৎ চমকানোর সাথে মাঝারি বৃষ্টিও হতে পারে। তবে সকালের দিকেই বৃষ্টির চান্স বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি ও সর্বনিম্ন ২৭ ডিগ্রির আশেপাশে থাকবে। কিন্তু বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯০ শতাংশ পর্যন্ত হওয়ায় অস্বস্থি থাকবে।
কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকলেও দক্ষিণের একাধিক জেলায় বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, হুগলি জেলায় ভারী বৃষ্টি সাথে বজ্রবিদ্যুৎ পাত হতে পারে বলে জানা যাচ্ছে। আজকের পর বৃষ্টি কিছুটা হলেও কমবে বলে মনে করা হচ্ছে তবে মঙ্গলবারই আবারও রুদ্ররূপ ধারণ করবে আবহাওয়া।
উত্তরবঙ্গে বৃষ্টি শুরু হয়েছে তো হয়েছেই। এখনও অবিরাম বৃষ্টি চলছে। জানা যাচ্ছে আজও দার্জিলিং সহ ৫ জেলায় ভারী বৃষ্টিপাত হবে। মূলত দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙ, আলিপুরদুয়ার অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা বেশি। তবে আগামীকাল অর্থাৎ রবিবার থেকে পরিস্থিতির কিছুটা উন্নতি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।
আবহাওয়া দফতরের রিপোর্ট মতে রবিবার উত্তরবঙ্গে পরিস্থিতির উন্নতি হবে। কিছুটা হলেও কমবে বৃষ্টি। দক্ষিনেও কলকাতা ও আশপাশের অঞ্চলে মেঘলা আকাশ সাথে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। কিন্তু মঙ্গলবার থেকেই আবারও অতিভারী বৃষ্টি হবে বলে সতর্কতা জারি করেছে মৌসম ভবন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*