নিভলো জীবনদীপ, প্রয়াত হলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার অংশুমান গায়কোয়াড়

Spread the love

অমৃতা ঘোষ :- প্রয়াত হলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন ক্রিকেটার তথা জাতীয় দলের প্রাক্তন হেড কোচ অংশুমান গায়কোয়াড়। বুধবার জীবনের পিচ থেকে অজানার দেশে পাড়ি দিলেন তিনি। বেশ কিছুদিন ধরেই তিনি মারণরোগ ক্যানসারে আক্রান্ত ছিলেন। মৃত্যকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। স্বভাবিকভাবেই গায়কোয়াড়ের মৃত্যতুে শোকের ছায়া ভারতীয় ক্রিকেটমহলে। চিকিৎসার জন্য লন্ডনে গিয়েছিলেন তিনি। ফিরে এসেছিলেন তাঁর নিজের শহর বরোদায়। সেখানেই রাতে তাঁর জীবনদীপ নিভে গেল।

গায়কোয়াডের পাশে শেষপর্যন্ত ছিলেন তাঁর প্রাক্তন সতীর্থরা। কপিল দেব থেকে দিলীপ সবাই পাশে ছিলেন তাঁর। এমনকী যখন চিকিৎসার জন্য লন্ডন যান, সেইসময় তাঁর হাত ফাঁকা ছিল। কপিল ভারতীয় বোর্ড কর্তাদের অনুরোধ করেছিলেন যাতে অংশুমানের পাশে থাকে। সেইমতো বোর্ড তাঁকে এক কোটি টাকা অর্থ সাহায্যও করেছিল।

১৯৭৪ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত দেশের হয়ে ৪০টি টেস্ট ও ১৫টি ওয়ানডে খেলেন গায়কোয়াড়। ৪০টি টেস্টে ৩০.০৭ গড়ে ১৯৮৫ রান করেছেন। শতরান করেছেন দু’টি, অর্ধশতরান ১০টি। সর্বোচ্চ রান ২০১। ভারতীয় দলের কোচও ছিলেন তিনি। তাঁর কোচিংয়ে ভারত ২০০০ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে রানার্স আপ হয়। ভারতীয় দল শারজায় অস্ট্রেলিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল তাঁর কোচিংয়ে। অবশেষে এই উজ্বল তারকার পতন হলো।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*