প্রয়াত হলেন দেশের প্রাক্তন বিদেশমন্ত্রী পদ্মবিভূষণে ভূষিত কে নটবর সিংহ

Spread the love

চিরন্তন ব্যানার্জি:-

প্রয়াত হলেন দেশের প্রাক্তন বিদেশমন্ত্রী কে নটবর সিংহ। শনিবার রাতে গুরুগ্রামের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন নটবর। মৃত্যুকালীন বয়স হয়েছিল ৯৩ বছর। গত কয়েক বছর ধরেই বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন নটবর।

দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মবিভূষণে ভূষিত নটবরের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক্স হ্যান্ডলে তিনি লিখেছেন, ‘শ্রীনটবর সিংহজির প্রয়াণে দুঃখিত। বিদেশ নীতি ও কূটনীতির দুনিয়াকে তাঁর অবদান সমৃদ্ধ করেছে। লেখনী শক্তির কারণেও তাঁর মেধার পরিচয় দেন তিনি। ওঁর পরিবার ও ঘনিষ্ঠজনদের প্রতি এই শোকের সময়ে আমার সমবেদনা রইল। ওম শান্তি।’
১৯৩১ সালে রাজস্থানের ভরতপুর জেলায় জন্ম নটবরের। ১৯৫৩ সালে মাত্র ২২ বছর বয়সে ইন্ডিয়ান ফরেন সার্ভিসে যোগ দেন তিনি। ১৯৭৩ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত ব্রিটেনে ভারতের ডেপুটি হাই কমিশনার হিসাবে নিযুক্ত ছিলেন তিনি। ১৯৮০ সালে নটবরকে ভারতীয় রাষ্ট্রদূত হিসাবে পাকিস্তানে পাঠানো হয়। তবে আমলার চাকরি ছেড়ে পরে রাজনীতিতে যোগ দেন তিনি। প্রথম ইউপিএ সরকারের আমলে মনমোহন সিংহের মন্ত্রিসভায় নটবর বিদেশমন্ত্রী ছিলেন। তবে মাত্র এক বছর স্থায়ী হয়েছিল তাঁর মন্ত্রিত্ব। দুর্নীতির অভিযোগ ওঠায় তাঁকে মন্ত্রিত্ব ছাড়তে হয়। ইরাকের সঙ্গে ‘তেলের বিনিময়ে খাদ্যকাণ্ডে’ নটবর বিপুল অঙ্কের দুর্নীতি করেছেন বলে অভিযোগ ওঠে। বিরোধীরা বিদেশমন্ত্রীর পদ থেকে তাঁকে সরানোর দাবি করেন। তার আগে রাজীব গান্ধীর মন্ত্রিসভাতেও প্রথমে ইস্পাত, খনি, কয়লা ও কৃষি মন্ত্রকের প্রতিমন্ত্রী এবং পরে বিদেশ প্রতিমন্ত্রী হিসাবে যোগ দেন নটবর।
দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজের ইতিহাসের স্নাতক নটবর উচ্চশিক্ষার জন্য ব্রিটেনের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন।
দীর্ঘ সময় ধরেই অসুস্থ ছিলেন। গত কয়েক সপ্তাহ ধরেই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। অবশেষে শনিবার রাতে প্রয়াত হলেন নটবর সিং। নটবরের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*