প্রশ্নপত্র ফাঁস, বাতিল হলো ইউজিসি নেট পরীক্ষা..

Spread the love

রোজদিন ডেস্ক :- জুনের ইউজিসি-নেট বাতিল (UGC NET Cancelled) করল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। ইউজিসি-নেট বাতিল করে সিবিআই তদন্তের নির্দেশ। অস্বচ্ছতার কারণ দেখিয়ে ইউজিসি-নেট বাতিল করা হলো। নিট নিয়ে তোলপাড়ের মধ্যেই ইউজিসি-নেট বাতিল। ১৮ জুন ইউজিসির নেট পরীক্ষা নিয়েছিল এনটিএ। দুই শিফটে পরীক্ষা হয়েছিল।

বৃহস্পতিবারও নিট পরীক্ষা বাতিল সহ বেশ কয়েকটি আবেদনে সুপ্রিম কোর্টে জমা পড়ে। সর্বোচ্চ আদালতের বেঞ্চ সেই সমস্ত মামলাকে এক করে ৮ জুলাই শুনানির জন্য নির্ধারিত করেছে। সেই সঙ্গে রাজস্থান, কলকাতা ও বম্বে হাইকোর্টে জমা পড়া আবেদনের শুনানিতে স্থগিতাদেশ দিয়ে, সেগুলিকেও শীর্ষ আদালতে নিয়ে আসার এনটিএ-র আবেদনে সিলমোহর দিয়েছে।

নিট-ইউজি ২০২৪ পরীক্ষার সঠিক উত্তরসহ প্রশ্নফাঁসের সঙ্গেই উঠে এল কত টাকায় বিক্রি হয়েছে তা। ডাক্তারি পাঠ্যক্রমের প্রবেশিকা পরীক্ষার ওএমআর শিট ৩০-৩২ লক্ষ টাকায় বিক্রি হয়েছে বলে প্রশ্নফাঁস চক্রের ধৃত এক পান্ডা স্বীকার করেছেন। পিলে চমকে দেওয়ার মতো তথ্য হল, অমিত আনন্দ নামে এই চক্রের এক সদস্য স্বীকার করেছেন বিপুল পরিমাণ অর্থের বিনিময়ে বিক্রি হয়েছে নিটের প্রশ্ন। যেখানে যেরকম দাম পাওয়া গিয়েছে, সেখানে সেই দামে অর্থাৎ ৩০-৩২ লক্ষ টাকাতেও বেচা হয়েছে সঠিক প্রশ্ন।

অমিত আনন্দের স্বীকারোক্তি অনুযায়ী, তিনি নিটের প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত ছিলেন। পরীক্ষার একদিন আগেই প্রশ্নফাঁস হয়েছে। কেলেঙ্কারির নেপথ্য জানাতে গিয়ে অমিত বলেছেন, পরীক্ষার আগের দিন প্রশ্ন পাঠিয়ে দেওয়া হয়েছে নির্দিষ্ট পরীক্ষার্থীদের কাছে। তাঁদের কাছে উত্তর মনে রাখার জন্য হাতে একটি মাত্র রাত পড়ে ছিল।
অন্যদিকে, পরিস্থিতি বিচার করে ছাত্রছাত্রীদের দাবির মান্যতা দেওয়ার ব্যাপারে এক সম্মত হতে পারে কেন্দ্র। সাধারণ পড়ুয়াদের দাবি, ফের নতুন করে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট-আন্ডারগ্র্যাজুয়েট (NEET-UG 2024) পরীক্ষা নিতে হবে। যে পরীক্ষায় ব্যাপক দুর্নীতির অভিযোগে আগামী ৮ জুলাই সামগ্রিকভাবে শুনানি হবে। তবে ইতিমধ্যেই সূত্রে জানা গিয়েছে, আদালত নির্দেশ দিলে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক নতুন করে নিট পরীক্ষা নেওয়ার বিষয়ে আপত্তি জানাবে না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*