মৌসুমীর রান্নাঘর – “মটর ডালের বড়া দিয়ে দুধশুক্তো”

Spread the love

মৌসুমীর রায় সরকার ( বিভাগীয় প্রধান)

আজকের অতিথি ছন্দা গুহ

ছন্দা গুহ

আজকের রেসিপি ” মটর ডালের বড়া দিয়ে দুধশুক্তো”

মটর ডালের বড়া দিয়ে দুধ শুক্তো

মটর ডালের বড়া দিয়ে দুধশুক্তো :-

উপকরণ —-

১.সব্জি নিজেদের পরিমাণ মতো নিয়েছি — পেঁপে, কাঁচকলা, সজনেডাটা, আলু ,বেগুন, উচ্ছে ,বিনস ,শিম
২.২ কাপ দুধ
৩.১ টেবিল চামচ ঘী
৪. ১/২ কাপ মটর ডাল
৫.পরিমাণ মতো সরষের তেল
৬.২ টো তেজপাতা
৭.স্বাদমতো নুন, চিনি
৮.১/২ চা চামচ রাঁধুনি
৯.১ চা চামচ সরষে
১০.১ চা চামচ পোস্ত
১১. ১ ইঞ্চি আদা
১২.২ টো কাঁচালঙ্কা
১৩. ১/২ চা চামচ হলুদ গুঁড়ো

প্রণালী —-

প্রথমে সমস্ত উপকরণ গুছিয়ে নিতে হবে , মটর ডালের বড়ার জন্য আগেই ডাল ভিজিয়ে রাখতে হবে , সমস্ত সব্জি কেটে ধুয়ে নিতে হবে ,উচ্ছে কেটে ধুয়ে আলাদা করে সামান্য নুন হলুদ মাখিয়ে ভেজে রাখতে হবে ,তাতে উচ্ছের অতিরিক্ত তেঁতো ভাবটা চলে যায় , তবে শরীরের কথা বা পেটের কথা আর তেঁতো ভাব পছন্দ করলে সেক্ষেত্রে উচ্ছে আগে না ভাজলেও হবে , তবে সামান্য ভেজে নিলে স্বাদ অবশ্যই বাড়ে এবং ভালো লাগে খেতে সেটা ।

এরপর ভিজিয়ে রাখা ডাল দুটো কাঁচালঙ্কা দিয়ে বেটে নিয়ে তাতে পরিমাণ মতো নুন ,হলুদ ও স্বাদ অনুযায়ী চিনি দিয়ে ভালো করে ফেটিয়ে কড়াই তে তেল গরম করে বড়া ভেজে তুলে রাখতে হবে।

এরপর ওই তেলের মধ্যে রাঁধুনি আর তেজপাতা ফোড়ন দিয়ে সব্জি গুলো দিতে হবে, নুন দিয়ে কিছুক্ষণ রান্না করতে হবে ,সব্জিতে আর হলুদ পড়বে না । এরপর আদা, সরষে, পোস্ত আর রাঁধুনি বাটা দিয়ে আবার কিছুক্ষণ ভালো করে কষিয়ে রান্না করতে হবে, স্বাদ অনুযায়ী চিনি দিতে হবে ,উপরোক্ত পরিমাণ অনুযায়ী মশলার ব‍্যাবহার করেছি , শিলনোড়া তে মশলা বাটলে তার স্বাদ অসাধারণ হয় তাই এক্ষেত্রে আমি মিক্সি ব‍্যাবহার করিনি,

ভালো করে কষানো হয়ে গেলে জল দিতে হবে জল একটু বেশি দিতে হবে কারণ বড়া দিলে ঝোল টা টেনে যাবে , ভালো করে ফুটে উঠলে দুধ দিতে হবে , ভালো করে ফুটে উঠলে আগে থেকে ভেজে রাখা বড়া গুলো দিয়ে চার – পাঁচ মিনিট মতো রান্না করে উপর থেকে ঘী ছড়িয়ে নামিয়ে নিলেই রেডি অসাধারণ স্বাদের মটরডালের বড়ার দুধ শুক্তো যা হাত চেটে খাওয়ার মতো ।।

(তাহলে এবার বানিয়ে ফেলুন খুবই সহজ উপায়ে তৈরি মটরডালের বড়ার দুধ শুক্তো আর পরিবারের সাথে উপভোগ করুন। আবারো আসবো নতুন নতুন রেসিপি নিয়ে রোজদিনে মৌসুমীর রান্নাঘর সেগমেন্টে)

আপনাদের জন্য একটি ভালো খবর , এবার থেকে মৌসুমীর রান্নাঘর এ প্রতি শুক্রবার থাকছে আমিষ রেসিপি এবং শনিবার থাকছে নিরামিষ রেসিপি। সঙ্গে থাকুন, দেখতে থাকুন রোজদিন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*