সাত সকালে কেঁপে উঠলো উত্তরবঙ্গ সহ বিস্তীর্ণ এলাকা

Spread the love

অমৃতা ঘোষ:-

সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠল শিলিগুড়ি, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার-সহ উত্তরবঙ্গের বিস্তীর্ণ অংশ। শুক্রবার সকাল ৬টা ৫৭ মিনিটে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.৫। আবহাওয়া দপ্তরের তথ্য অনুসারে, ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার নীচে ভূমিকম্পটির উৎসস্থল। কম্পনের উৎসস্থলটির অবস্থান দার্জিলিং থেকে ২২ কিলোমিটার দূরে, উত্তর সিকিমের রাবাংলার কাছে। উৎসস্থল সিকিম হওয়ায় পাহাড়ি রাজ্যটির পাশাপাশি কম্পন অনুভূত হয়েছে উত্তরবঙ্গ, ভুটান ও বাংলাদেশের একাংশে। তবে এখনও পর্যন্ত ভূমিকম্পের জেরে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির পক্ষ থেকে প্রথম এই ভূমিকম্পের রিপোর্ট করা হয়। পরে ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে, ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার এবং জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেসও এই ভূমিকম্পের কথা জানিয়েছে। প্রাথমিক খবর অনুযায়ী, ভূমিকম্পটি একেবরেই মৃদু ছিল। তাই বড় কনও ক্ষতির সম্ভাবনা নেই।
Aএদিন শহরের ঘুম ভাঙে কম্পনে। বৃষ্টি ভেজা সকালে আজ হঠাৎই কেঁপে ওঠে ভূপৃষ্ঠ। যাঁরা বিছানায় ছিলেন, তাঁরা ভাবলেন কেউ বুঝি ধাক্কা দিয়ে ঘুম থেকে ওঠাতে চাইছেন। যাঁরা মর্নিং ওয়াক করছিলেন বা অন্য কোনও কাজ, তাঁরা থমকালেন বিষয়টা কী হচ্ছে বুঝতে গিয়ে। তবে সকলেই বুঝতে পারেন সাতসকালে ঘটেছে ভূমিকম্প।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*