স্নাতকস্তরে ভর্তিতে স্বচ্ছতা আনতে বড় পদক্ষেপ নিলো রাজ্যসরকার, চালু হবে নতুন পোর্টাল..

Spread the love

রোজদিন ডেস্ক :- বুধবার একটি সাংবাদিক বৈঠক এ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান রাজ্যের কলেজ বা বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরে ভর্তিতে স্বচ্ছতা আনতে বড় পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার।এবার কেন্দ্রীয়ভাবে একটি পোর্টালের মাধ্যমেই স্নাতকে ভর্তি হওয়ার আবেদন করতে পারবেন উচ্চ মাধ্যমিক উত্তীর্ণরা।শিক্ষামন্ত্রীর কথায়, “দেশের মধ্যে পশ্চিমবঙ্গেই প্রথম এই পোর্টাল চালু হল।”
রাজ্যের ১৬টি বিশ্ববিদ্যালয় এবং তার অধীনে থাকা ৪৬১ টি কলেজকে নিয়ে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর কেন্দ্রীয়ভাবে এই পোর্টালটি চালু করছে। মোট সিট সংখ্যা ৯ লক্ষ ৬৪ হাজার ৯২১টি। এর ফলে অস্বচ্ছতার অভিযোগ যেমন থাকবে না তেমনই তথ্য জানার অভাবে কোথাও সিট ফাঁকা পড়ে থাকার বিষয়টিও দূর হবে বলে আশা করা হচ্ছে।
শিক্ষামন্ত্রী জানান, সব সরকারি ও সরকার অনুমোদিত কলেজগুলিতে ভর্তির প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে দীর্ঘদিন ধরেই এই উদ্যোগ নেওয়া হয়েছিল। সেই লক্ষ্যেই এবার চালু হল কেন্দ্রীয় পোর্টাল।
শিক্ষা দফতর সূত্রের খবর, এই ধরনের পোর্টাল চালু করার ক্ষেত্রে মন্ত্রিসভার অনুমোদন প্রয়োজন হয়। গতবছরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন রাজ্য মন্ত্রিসভা সেই অনুমোদন দিয়েছিল। তারপর এ ব্যাপারে বিজ্ঞপ্তিও প্রকাশ করেছিল রাজ্য শিক্ষা দফতর। এবার চলতি শিক্ষাবর্ষ থেকে আনুষ্ঠানিকভাবে চালু হল পোর্টাল।
শিক্ষামন্ত্রী জানান, ২৪ জুন থেকে পোর্টালে আবেদন করা যাবে। প্রথম দফায় আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ৭ জুলাই। কাউকে কলেজে কলেজে গিয়ে বা অনলাইনে আলাদা করে ফর্ম ফিলাপ করতে হবে না। এবার সবটাই হবে অনলাইনে একটি পোর্টালের মাধ্যমে।সেখানে নিজের পছন্দ মতো কলেজে পছন্দের বিষয়ে বা বিভাগে আবেদন জানাতে পারবেন পড়ুয়ারা। সর্বোচ্চ ২৫টি বিষয়ে আবেদন জানাতে পারবেন প্রার্থীরা। প্রার্থীদের একটি বিষয়ের জন্যই অর্থ দিতে হবে। কোথাও কোনও আসন খালি থাকলে তখন প্রকাশিত হবে দ্বিতীয় মেধা তালিকা।
শিক্ষামন্ত্রী আরও জানান, পোর্টালের দেখভাল করবে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। ভর্তির সময় সংসদের একটি নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে ছাত্রছাত্রীদের ফি জমা দিতে হবে। ভর্তি প্রক্রিয়ার এক মাসের মধ্যে সংশ্লিষ্ট কলেজে সেই টাকা পাঠিয়ে দেবে শিক্ষা দফতর।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*