স্বাধীনতার দিনই ঘোষণা হবে মহার্ঘ্য ভাতা (DA)

Spread the love

অমৃতা ঘোষ :- আগামী ১৫ অগস্টই কি মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করবেন মুখ্যমন্ত্রী? হ্যাঁ,তেমনই আভাস মিলল রাজ্য সরকারের থেকে।
ওই মহলের তরফে দাবি করা হয়েছে, ১৫ অগস্টই রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির সুখবর দেবেন। সেদিন সরকারিভাবে মহার্ঘ ভাতার ঘোষণা করবেন মুখ্যমন্ত্রী। তবে সেদিন সরকারি নির্দেশিকা জারি করা হবে কিনা, তা স্পষ্ট নয়।
মুখ্যমন্ত্রীর দফতরের আধিকারিকরা জানিয়েছেন যে ১৫ অগস্ট রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব। যে ঘোষণার ফলে রাজ্যের সাত লাখ কর্মচারী সরকারি কর্মচারী লাভবান হবেন। যদিও সরকারিভাবে আপাতত সেই বিষয়ে কিছু জানানো হয়নি।
কত শতাংশ ডিএ বাড়ানো হবে? রিপোর্ট অনুযায়ী, রাজ্য সরকারি কর্মচারীদের চার শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানো হতে পারে। বর্তমানে রাজ্য সরকারি কর্মচারীরা ৪৬ শতাংশ হারে ডিএ পেয়ে থাকেন। সেটা চার শতাংশ বাড়ানোর অর্থ হল যে রাজ্য সরকারি কর্মচারীদের প্রাপ্ত ডিএয়ের পরিমাণ বেড়ে দাঁড়াবে ৫০ শতাংশ। অর্থাৎ সপ্তম বেতন কমিশন অনুযায়ী তাঁরা ৫০ শতাংশ হারে ডিএ পাবেন।
ইতিমধ্যে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, তিন কিস্তিতে বকেয়া মহার্ঘ ভাতা বা এরিয়ার প্রদান করা হবে। জুলাই, অগস্ট এবং সেপ্টেম্বরে সেই তিনটি কিস্তির টাকা প্রদান করা হচ্ছে বলে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে। আর সেই সুখবরের মধ্যেই রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানো হতে পারে।
অগস্ট যদি রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানো হয়, তাহলে তাঁরা সম্ভবত বেশিদিন কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের হারে মহার্ঘ ভাতা পাবেন না। কারণ একাধিক রিপোর্ট অনুযায়ী, আগামী সেপ্টেম্বরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করতে চলেছে নরেন্দ্র মোদী সরকার।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*