অমরনাথ যাত্রা শেষ হলেই জম্মু – কাশ্মীরে ভোট..

Spread the love

রোজদিন ডেস্ক :- জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচনের ঢাকে কাঠি। অমরনাথ যাত্রা শেষ হওয়ার পরই বিধানসভা নির্বাচন করানোর দিকে নজর রয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ বিজেপি নেতাদের তৈরি থাকার নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার গভীর রাতের বৈঠকে বসে বিজেপি নেতৃত্ব। উপস্থিত ছিলেন বিজেপি সভাপতি জে পি নাড্ডাও। সেখানেই ৯০ আসন বিশিষ্ট জম্মু-কাশ্মীর বিধানসভা নির্বাচনের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। বিজেপি সবকটি আসনেই একলা লড়ার সিদ্ধান্ত নিয়েছে বলেই খবর। ১৯ আগস্ট পর্যন্ত চলবে অমরনাথ যাত্রা। তারপরই নির্বাচন প্রক্রিয়া শুরু হবে বলে শাহ দলের কর্মীদের জানিয়ে দিয়েছেন। বিধানসভা নির্বাচনে কাউকে মুখ্যমন্ত্রীর মুখ হিসাবে তুলে ধরা হবে না বলেও জানিয়ে দিয়েছেন শাহ।
গত ৮ জুন কমিশনের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়, ‘‘জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের জন্য ‘নির্বাচনী প্রতীক (সংরক্ষণ এবং বরাদ্দ) আদেশ, ১৯৬৪’-এর ১০বি অনুচ্ছেদ অনুযায়ী প্রতীক চিহ্ন বরাদ্দের আবেদন গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দ্রুত এই সিদ্ধান্ত কার্যকর করা হবে।’’ প্রসঙ্গত, নরেন্দ্র মোদী সরকার ২০১৯ সালের ৫ অগস্ট কেন্দ্র সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদে বর্ণিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ করেছিল। সাবেক জম্মু-কাশ্মীর রাজ্যকে দুই কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর এবং লাদাখে ভাগ করা হয়েছিল।
২০১৪ সালের নভেম্বর-ডিসেম্বরে শেষ বার বিধানসভা ভোট হয়েছিল অবিভক্ত জম্মু ও কাশ্মীর রাজ্যে। ২০১৯ সালের অগস্টে ভারতীয় সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদটি বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ অধিকার এবং রাজ্যের মর্যাদা বিলোপ করেছিল নরেন্দ্র মোদী সরকার। তার তিন বছর আগেই অবশ্য রাজনৈতিক অচলাবস্থার কারণে ভেঙে দেওয়া হয়েছিল বিধানসভা। আগামী ১৯ জুন অমরনাথ যাত্রা শেষ হচ্ছে। তার পরেই বিধানসভা ভোটের দিন ঘোষণা হতে পারে বলে শাসকদলের একটি সূত্র জানিয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*