আন্তর্জাতিক সিংহ দিবসে মোদীর শুভেচ্ছা বার্তা

Spread the love

 

অমৃতা ঘোষ:-

আজ আন্তর্জাতিক সিংহ দিবস। এই উপলক্ষে বিশেষ বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানালেন, তাৎপর্যপূর্ণভাবে দেশে সিংহের সংখ্যা বাড়ছে, তাই নিয়ে তিনি খুশি। আরও জানালেন, এদেশে সিংহ সংরক্ষণের কাজ নিয়েও তিনি বেশ খুশি।
এদিন মোদী এক্স হ্যান্ডেলে লেখেন, ‘এই রাজকীয় পশুকে সংরক্ষণ করার জন্য যাঁরা কাজ করছেন, তাঁদের আমি সাধুবাদ জানাই। দেশে সিংহ বসবাসের বড় অরণ্য হল গুজরাতের গির। গত কয়েক বছর ধরে তাদের সংখ্যা বেশ বাড়ছে। এটা ভাল খবর।’

প্রসঙ্গত, এই সংখ্যা বাড়া নিয়েও গিরে সমস্যা দেখা দিয়েছে অনেক দিন আগেই। এমনিতেই খাবারের সমস্যা, জঙ্গল কমে আসা তো রয়েইছে। তার উপরে, সমস্যা হল, গুজরাতের গির অভয়ারণ্যে প্রায় ৩০০টি সিংহ থাকতে পারে। কিন্তু সেখানে বর্তমান সিংহের সংখ্যা দ্বিগুণেরও অনেক বেশি। সংখ্যা বাড়ায় করিডর দিয়ে নতুন এলাকায় চলে যাচ্ছে সিংহরা। আর সেই সময়ই সিংহের মৃত্যু ঘটছে।

গত বছরে গির অরণ্যে সিংহদের অস্তিত্ব বিপন্ন ছিল, এই অভিযোগে এক জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল শীর্ষ আদালতে। অভিযোগ করা হয়, গির অরণ্যে সিংহদের থাকার মতো উপযুক্ত পরিবেশ আর নেই। সিংহের সংখ্যা এতটাই বেড়ে গিয়েছে যে, সেই অনুপাতে থাকার জায়গা নেই। এমনকী, কোনও বড় ধরনের মড়ক হলে পুরো প্রজাতি নিশ্চিহ্ন হয়ে যাওয়ার ভয়ও রয়েছে।

এই পরিস্থিতিতে শীঘ্রই নতুন ঘর পেতে চলেছে পশুরাজরা। ২০২৫ সালের শেষেই খুলে যাচ্ছে সেই ঘর। গুজরাতের গির থেকে কিছুটা দূরে গড়ে উঠছে সিংহদের আস্তানা। অনুমোদন দিয়েছে মোদী সরকার।

https://x.com/narendramodi/status/1822105603038421003

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*