আবার কি ফিরছে কোরোনা, কি বলছেন বিশেষজ্ঞরা ?

Spread the love

রোজদিন ডেস্ক :- আবার বাড়ছে জ্বর জালা সর্দি কাশি।আবহাওয়া বদলানোর সাথে সাথেই পাল্লা দিয়ে হুড়মুড়িয়ে বাড়ছে অসুস্থতা, সম্প্রতি গত কয়েকদিন ধরে ডাক্তার খানা , হাসপাতালে আবারও বাড়ছে রোগীদের লম্বা লাইন।

দিন কয়েক আগেই খবর আসে, আম্বানির ছেলের বিয়েতে যেতে পারেননি অভিনেতা অক্ষয় কুমার। কারণ তিনি কোভিড আক্রান্ত ছিলেন। আবার এই রাজ্যেও করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে, প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র। বেশ কয়েকদিন ধরেই জ্বর-সর্দি-কাশি নিয়ে ভুগছিলেন তিনি। হাসপাতালে ভর্তি হতেই রিপোর্ট আসে করোনা পজিটিভ।
দু’টি বিচ্ছিন্ন ঘটনা হলেও, গত কয়েক দিন ধরেই ঘরে ঘরে সর্দি-কাশি-জ্বরের খবর মিলছে। সঙ্গে দোসর গলাব্যথা। গাঁটে গাঁটে যন্ত্রণাতেও ভুগছেন অনেকে। শোনা যাচ্ছে, মুখের স্বাদেও বদল আসছে। যাঁদের আগে কোভিড হয়েছে, তাঁরা যেন অনেকেই মেলাতে পারছেন এই লক্ষণগুলো। যাঁদের হয়নি, তাঁরাও ভয় খানিকটা ভয় পাচ্ছেন বই কী। এই পরিস্থিতিতে সকলের একটাই প্রশ্ন, আবারও কি ফিরে আসবে সেই ভয়ের দিন?
এই প্রশ্নের উত্তর সময়ই দিতে পারবে, তবে এখনই আতঙ্কের কোনও কারণ নেই বলেই জানাচ্ছেন ডাক্তারবাবুরা। যদিও তথ্য বলছে, কোভিড সংক্রমণের খবর গোটা দেশের নানা প্রান্ত থেকেই আসছে। বাংলাও তার বাইরে নয়। এখনও পর্যন্ত সংখ্যায় তেমন বেশি না হলেও, কোভিডে আক্রান্ত হচ্ছেন কিছু মানুষ।

তবে আশার আলো দিচ্ছে যে, কোভিড সংক্রমণের বাড়বাড়ন্ত নিয়ে বিশেষ নতুন খবর এখনও সামনে আসেনি। ডাক্তারবাবুরা বলছেন, যে ক’টি পজিটিভ হওয়ার খবর মিলছে, তার সংখ্যাও ভয় ধরানোর মতো নয়। এমনকি সংক্রমণ ছড়িয়ে পড়ার ঘটনাও ঘটেনি এখনও। তাই কোভিড মহামারীর মতো কিছু এখনই ভাবনায় আনার কোনও কারণ নেই বলেই জানাচ্ছেন তাঁরা।
পশ্চিমবঙ্গ সরকারের জনস্বাস্থ্য বিষেশজ্ঞ ডাক্তার সুবর্ণ গোস্বামী জানালেন, বর্ষার সময়ে এই সর্দি-জ্বর প্রতিবারই হয়। তাই খুব বেশি দুশ্চিন্তার কারণ নেই, তবে সতর্ক থাকতেই হবে। তাঁর কথায়, ‘এই জ্বরের বাড়বাড়ন্ত যে কোভিডের দিকে ইঙ্গিত করছে, এ কথা সরাসরি বলা যায় না। কয়েকটা কোভিড কেস আমরা পাচ্ছি ঠিকই, তবে তার মানে এই নয়, সব সর্দিজ্বরই কোভিড। সেটা নিশ্চিত হয়ে তখনই বলা যাবে, যখন কোভিড টেস্টের সংখ্যা আরও বাড়বে। এখন দুয়েকটি বিচ্ছিন্ন রিপোর্ট দেখে তা বলা যাবে না।’

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*