বাজেটে কোন কোন পণ্যের মূল্য বৃদ্ধি হলো আর কোন কোন পণ্যের মূল্য হ্রাস হলো ?

Spread the love

অমৃতা ঘোষ (২৩ জুলাই) :-

কেন্দ্রীয় বাজেটে আমজনতার নজর সবচেয়ে বেশি থাকে যে বিষয়টিতে তা হলো নিত্যনৈমিত্তিক পণ্যের দামের ওপরে। কীসের দাম বাড়ল, আর কীসের দাম কমল, সেটাই সবচেয়ে লক্ষ্যণীয় বিষয়।

প্রত্যেকবার বাজেট বক্তৃতায় সকলের নজর থাকে কোন কোন জিনিসের দাম কমছে আর কোন কোন জিনিসের দাম বাড়ছে তার উপর।
ইদানিং সাধারণ মানুষের নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশছোঁয়া। ডাল-ভাত-আলুসেদ্ধ জোগানোও কঠিন হয়ে দাঁড়িয়েছে অনেকের কাছে। মূল্যবৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে না আয়, অভিযোগ সাধারণ মানুষের একটা বড় অংশের ।
২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলে এই বিষয়টির প্রভাব অনেকটাই মনে করেছেন বিশেষজ্ঞদের একাংশ। এবার শরিক নির্ভর মোদী সরকারের প্রথম বাজেট কিছুটা জনস্বার্থে কাজের হবে বলে মনে করেছিলেন অনেকেই। সেই অনুযায়ী কোন কোন জিনিসের দাম কমল তার দিকে নজর রেখেছিলেন সাধারণ মানুষ।

সস্তা হতে চলেছে :-
ক্যান্সারের ওষুধ, মোবাইল ফোন, সৌর প্যানেল, চামড়াজাত পণ্য ও গয়না (সোনা, রূপা, হীরা, প্ল্যাটিনাম)। এছাড়াও ইস্পাত এবং লোহার জিনিসের দাম কমবে। ইলেকট্রনিক্স দ্রব্যের দাম কমবে। প্রমোদতরীতে ভ্রমণ আগের থেকে সুবিধে জনক হবে। সামুদ্রিক খাবার সস্তা হতে পারে। কমতে পারে পাদুকা

ব্যয়বহুল হবে :-
টেলিযোগাযোগ সংক্রান্ত যন্ত্রপাতি, প্লাস্টিকজাত দ্রব্য ও পিভিসি প্লাস্টিক। এছাড়া অ্যামোনিয়াম নাইট্রেটের উপর কর বৃদ্ধি করেছে কেন্দ্র। তার জেরে এর দামও বাড়বে।

অর্থমন্ত্রী আজ বাজেটে ঘোষণা করেন,ক্যান্সারের ওষুধ এবং মোবাইল ফোনে বড় পরিমাণ শুল্ক হ্রাস করা হচ্ছে। এর ফলে সামান্য স্বস্তি মিলবে আম জনতার। দাম কমতে পারে কর্কট রোগের তিনটি ওষুধের। Trastuzumab deruxtecan, Osimertinib এবং Durvalumab এর।

এছাড়া আমদানি করা সোনা, রুপো , চামড়াজাত পণ্য এবং সামুদ্রিক খাবারও সস্তায় পাওয়া যাবে। এখনও সাধারণ মানুষ একটু টাকা জমাতে পারলেই সোনা কিনে ঘরে তোলেন। এবারের বাজেটে সোনা, রুপো, প্ল্যাটিনামে কমল আমদানি শুল্ক।স্বর্ণ ও রৌপ্যের আমদানি শুল্ক ৬% কমানো হল।
সস্তা হবে লিথিয়াম ব্যাটারি, এক্সরে মেশিন।
সোনা , রুপোর পাশাপাশি তামার আমদানি শুল্ক ৪% কমানোর ঘোষণা করা হল । তাই তামার দামও কমছে।

মোট ২৫টি গুরুত্বপূর্ণ ধাতুর উপর থেকে কর পুরোপুরি তুলে নেওয়া হচ্ছে। প্ল্যাটিনামের উপর থেকে ৬.৪ শতাংশ শুল্ক হ্রাস করা হচ্ছে। প্ল্যাটিনামের দামও কমছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*