আরজি করের প্রতিবাদে সরকারি পুজো অনুদান নিতে প্রত্যাখ্যান করছে অনেক ক্লাব, এতে অর্থনীতির ওপর ও গরীবদের ক্ষতি নিয়ে কড়া প্রতিক্রিয়া কুণালের

Spread the love

রোজদিন ডেস্ক :-

উত্তাল গোটা রাজ্য, স্তম্ভিত সমগ্র দেশ। আর এবার আর জি কর কাণ্ডের বিচার চেয়ে অভিনব পদক্ষেপ নিয়েছে বেশ কয়েকটি পুজো কমিটি।

দুর্গাপুজোর আয়োজনে সরকারি অনুদান ৮৫ হাজার টাকা প্রত্যাখ্যান করেছেন একাধিক উদ্যোক্তা। সোশ্যাল মিডিয়াতে এই বিষয়ে প্রচারও শুরু হয়ে গেছে। এই সিদ্ধান্তের কথা প্রথম জানায় উত্তরপাড়ার শক্তি সংঘ ক্লাব। সেই পথে হাঁটছে আরও অনেকে।
আর তাদের এই সিদ্ধান্ত নিয়ে রীতিমতো প্রশ্ন তুলে দিলেন তৃণমূলের নেতা কুণাল ঘোষ । তিনি বলেছেন, “পুজো একটি অর্থনীতি। সেই অর্থনীতিকে সচল রাখতেই মুখ্যমন্ত্রী ঐ অনুদান ঘোষণা করেছেন। যদি আপনারা তা প্রত্যাখ্যান করেন, তাহলে নিজেদের পকেটের টাকা দিয়ে পুজোর সঙ্গে জড়িত সকলকে সাহায্য করবেন।”
উল্লেখ্য, শুক্রবারই আর জি কর কাণ্ডের প্রতিবাদে উত্তরপাড়া শক্তি সংঘ পুজো কমিটি সোশ্যাল মিডিয়াতে এই বিষয়ে একটি পোস্ট করে লেখে, “মেয়ের বিচার দিন, মায়ের পুজো নিজেরা বুঝে নেবো।”
পরবর্তীতে একই সিদ্ধান্ত নিতে দেখা যায় আরও বেশ কয়েকটি পুজো কমিটিকেও। এবার এই প্রসঙ্গেই প্রশ্ন তুলে দিলেন কুণাল ঘোষ। পুজোর আয়োজনে সরকারের এই অর্থদান নিছকই উৎসবের জৌলুস বাড়ানো নয়, বরং অর্থনীতিকে সচল রাখারই অনুঘটক, ভিডিও বার্তায় এই দাবিই করলেন তিনি।

কুণাল বাবু বলছেন, “আপনাদের অনেক টাকা আছে। তাই নিচ্ছেন না, ভালো। কিন্তু এই যে আবেগের চিমটি কাটা কথাবার্তা, আসল দুর্গাদের নিরাপত্তা বাড়ান, ৮৫ হাজার টাকা নয়। বাংলায় আসল দুর্গারা সবচেয়ে বেশি নিরাপদ আছেন। যারা ৮৫ হাজার টাকা নিচ্ছেন না, তাদের বলি, পুজো একটা অর্থনীতি। কুমোরটুলির মায়েরা অপেক্ষা করে থাকেন, কবে শরৎকাল আসবে। ডেকরেটর্স, আলো, প্রতিমাশিল্পী, ফুলচাষি, কুটিরশিল্প, এই সকলের কাছে যাতে টাকা পৌঁছয়, শ্রমজীবী মানুষ যাতে হাতে টাকা পান, তার জন্য ৮৫ হাজার টাকা দেওয়া হয়। যারা বয়কট করছেন, তারা যেন গরিব মানুষের কাছে সেই টাকা পৌঁছে দিয়ে আসেন।”

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*