উপকূল ছুঁয়ে আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু করল ঘূর্ণিঝড় ‘রেমাল ‘

Spread the love

রোজদিন ডেস্ক :- অবশেষে বঙ্গোপসাগরের সীমানা ছাড়িয়ে উপকূল ছুঁয়ে আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু করল ঘূর্ণিঝড় রেমাল। আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, রাত ৯টা থেকে আগামী চার ঘণ্টা এই প্রক্রিয়া জারি থাকবে। অর্থাৎ দ্রুতবেগে স্থলভাগের ওপর দিয়ে বয়ে যাবে অতি তীব্র এই ঘূর্ণিঝড়।
বঙ্গোপসাগরে রীতিমতো গর্জন করে স্থলভাগের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’। বাংলা থেকে আর ঠিক কতদূরে রয়েছে ওনামের নামকরণ করা ঝড়?

হাওয়া অফিসের প্রকাশিত বিবৃতি অনুযায়ী, এই মুহূর্তে সাগর দ্বীপ থেকে ১২৫ কিলোমিটার পূর্ব ও দক্ষিণ পূর্ব দিকে রয়েছে ঘূর্ণিঝড়। খেপু পাড়া থেকে ঝড়ের অবস্থান ১৪০ কিলোমিটার দক্ষিণ পশ্চিম দিকে, ক্যানিং থেকে ১৩৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পূর্ব দিকে এবং বাংলাদেশের মোংলা বন্দর থেকে ১৫৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পশ্চিম দিকে রয়েছে ঘূর্ণিঝড় রেমাল। অর্থাৎ দূরত্ব আরও কমল রেমাল এর।
হাওয়া অফিস জানাচ্ছে, ঘণ্টায় ১৩৫ কিমি বেগে স্থলভাগের ওপর দিয়ে বয়ে যাবে এই ঘূর্ণিঝড়।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে রেমালের প্রভাবে বিকেল থেকেই দমকা ঝোড়ো হাওয়া শুরু হয়েছে। বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছে বিভিন্ন জায়গায়। কোমর বেঁধে তৈরি হচ্ছে পুরসভা। রবিবার রাত থেকেই তুমুল বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতায়।

নয়াদিল্লির মৌসম ভবন জানিয়েছে, আজ রাত সাড়ে এগারোটা নাগাদ ‘ল্যান্ডফল’ শুরু হবে রেমালের। তার দাপটে উত্তাল হয়ে উঠবে আবহাওয়া। ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে দক্ষিণ গাঙ্গেয়বঙ্গের দুই মেদিনীপুর, দুই চব্বিশ পরগণা, হাওড়া, হুগলি ও কলকাতায়
মধ্যরাতের দিকে দুই চব্বিশ পরগণা, পূর্ব মেদিনীপুর ও কলকাতায় অতিভারী বৃষ্টি হতে পারে। ফলে এখন থেকেই কলকাতার নিচু এলাকায়, যেখানে জল জমার সমস্যা আছে, সেখানকার বাসিন্দারা চিন্তায়।

রাত এগারোটা থেকে ঝড়ের গতিবেগ বেড়ে ঘন্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটারে গিয়ে দাঁড়াবে। সর্বোচ্চ হাওয়ার ধাক্কা (গাস্ট) পৌঁছতে পারে ১২০ কিলোমিটারে। উপকূলে এক থেকে তিন মিটার অবধি জলোচ্ছ্বাসের সতর্কতা জারি রেখেছে আবহাওয়া দফতর। রাতে অকারণে বাড়ির বাইরে না থাকার পরামর্শ দেওয়া হয়েছে। ঝড়ের সময় গাছের তলায় না দাঁড়ানোর জন্য সতর্ক করেছে হাওয়া অফিস।

হেল্পলাইন নম্বরগুলি এক নজরে জেনে নিন।

কলকাতায় রেমালের প্রভাবে বিকেল থেকেই দমকা ঝোড়ো হাওয়া শুরু হয়েছে। বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছে বিভিন্ন জায়গায়। কোমর বেঁধে তৈরি হচ্ছে পুরসভা। পুরসভার তরফে হেল্পলাইন নম্বর (০৩৩) ২২৮৬ ১২১২, ২২৮৬ ১৩১৩ অথবা ২২৮৬ ১৪১৪ দেওয়া হয়েছে। কলকাতা পুলিশের যে হেল্পলাইন নম্বর করা হয়েছে তার নম্বর হল ৯৪৩২৬১০৪২৮।

এছাড়াও রাজ্য সরকারের তরফেও হেল্পলাইন নম্বর চালু হয়েছে। কন্ট্রোল রুম সবসময় সতর্ক রয়েছে। এই কন্ট্রোল রুমের মাধ্যমে পুলিশ, দুর্যোগ মোকাবিলা দফতর, মিউনিপ্যালিটি, এনডিআরএফ, এসডিআরএফের সঙ্গে সমম্বয় রেখে কাজ করবে নবান্ন। কোস্ট গার্ড ও সিভিল ডিফেন্সের সঙ্গেও যোগাযোগ রাখবে এই কন্ট্রোল রুম। সাইক্লোনের সময় কোনও রকম সহায়তার প্রয়োজন হলে ১০৭০ বা ০৩৩ ২২১৪৩৫২৬ এই নম্বরে ফোন করতে পারেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*