এক সপ্তাহের জন্য আলু ভিন্‌ রাজ্যে পাঠানোর ছাড়পত্র পেলেন আলু ব্যবসায়ীরা

Spread the love

অমৃতা ঘোষ:-

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপে আপাতত সঙ্কট কাটল আলু ব্যবসায়। মঙ্গলবার নবান্নে আলু ব্যবসায়ীদের সঙ্গে প্রশাসনের বৈঠক হচ্ছে শুনে সেখানে আচমকাই যোগ দেন মুখ্যমন্ত্রী। আলু ব্যবসায়ীদের দাবি ছিল, ভিন্ রাজ্যে আলু পাঠানোর ছাড়পত্র দেওয়া হোক। রাজ্যের যুক্তি ছিল, আলু বাইরে পাঠানো হলে বাংলায় আলুর দাম সাধারণ মানুষের নাগাল ছাড়াতে পারে।

এ দিনের বৈঠকে মুখ্যমন্ত্রী এক সপ্তাহের জন্য আলু ভিন্‌ রাজ্যে পাঠানোর ছাড়পত্র দেন। তবে ঠিক হয়েছে, ২ লক্ষ টনের বেশি আলু বাইরে পাঠানো যাবে না। দক্ষিণবঙ্গ থেকে ১ লক্ষ টন এবং উত্তরবঙ্গ দিয়ে ১ লক্ষ টন।
কৃষি বিপণনমন্ত্রী বেচারাম মান্না জানিয়েছেন, বাংলার মুখ্যমন্ত্রীকে ওডিশার মুখ্যমন্ত্রী আলু পাঠানোর অনুরোধ করলে তবেই সে রাজ্যে আলু পাঠানো হবে।
জুলাইয়ের শেষ সপ্তাহে আলুর পাইকারি ব্যবসায়ীরা পাঁচ দিন ধরে ধর্মঘট করেন। তাঁরা হিমঘর থেকে আলু তোলেননি। ফলে, কলকাতা-সহ রাজ্যের অন্যত্র আলুর সঙ্কট দেখা দেয়। পাল্লা দিয়ে বাড়ে দামও। পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার ও কৃষি বিপণনমন্ত্রী বেচারাম মান্না আলু ব্যবসায়ীদের সংগঠনের সঙ্গে বৈঠক করেন। তার পরেই ধর্মঘট ওঠে।
উত্তরবঙ্গের আলু ব্যবসায়ীরা ধর্মঘট না-করায় এ দিনের বৈঠকে তাঁদের প্রশংসা করেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও যে ব্যবসায়ীরা লুকিয়ে বাইরে আলু পাঠিয়েছিলেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তাতে সরকারি কর্মীরা জড়িত থাকলে ব্যবস্থা নেওয়া হবে তাঁদের বিরুদ্ধেও।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*