কম্পিউটার খুলতেই নীল ফটক, নেই কোনো ডেটা, বিশ্বজুড়ে হইচই, কি বলছে মাইক্রোসফট ?

Spread the love

রোজদিন ডেস্ক :- শুক্রবারের অফিসের কাজ তড়িঘড়ি করে শেষ করে ফেলতে পারলেই বাজিমাত। এর পরেই টানা ২ দিনের ছুটি। উইকএন্ড এর অপেক্ষায় সারা সপ্তাহ থাকে চাকুরিজীবীরা আর শুক্রবার এলেই যত তাড়াতাড়ি কাজের বোঝা নামিয়ে ফেলা যায় সেই দিকেই মনোযোগ থাকে। কিন্তু তার মধ্যেই যদি অফিস গিয়ে দেখা যায় যে কম্পিউটার খুলতেই কোনো কাজ হচ্ছেনা আর স্ক্রীন পুরো ব্লু , আউট অফ অর্ডার তাহলে তখন মাথায় পরে বাজ। উইকএন্ড এর আগেই এমন দিনে যদি কাজের কম্পিউটারটি ‘অসুস্থ’ হয়ে পড়ে তাহলে? মাথা ঠিক রাখা যায় না এটা স্বাভাবিক। এই কারণেই গোটা বিশ্বে হইচই পড়ে গেছে।

শুক্রবার সকাল থেকেই বিশ্বের নানা প্রান্তের কম্পিউটারে সমস্যা দেখা দিয়েছে। মূলত যেগুলিতে ব্যবহার করা হয় ‘উইন্ডোজ’। চলতে চলতে আচমকা মেশিনে নীল স্ক্রিন হয়ে যাচ্ছে। রিস্টার্ট বা সাটডাউন করা ছাড়া অপশন থাকছে না। হঠাৎ হল কী? নেটওয়ার্ক সমস্যা, না কি অন্য কিছু, এই উত্তর খুঁজতে যখন সবাই তৎপর তখন জানা গেল, অপারেটিং সিস্টেমেই বড় সমস্যা হয়েছে।
কম্পিউটারের পরিভাষায় এই নীল স্ক্রিনকে বলা হয় ‘ব্লু স্ক্রিন অফ ডেথ’। এটি হয়ে গেলে মেশিন বন্ধ করা আবার চালানো ছাড়া আর কোনও উপায় থাকে না। কিন্তু কেন হল এই সমস্যা? মাইক্রোসফট জানিয়েছে, ‘ক্রাউডস্ট্রাইক’ আপডেট হওয়ার জন্যই এই সমস্যা তৈরি হয়েছে।
কোনও একটি দেশে নয়, বিশ্বের একাধিক দেশ যেমন আমেরিকা, অস্ট্রেলিয়ায় এই সমস্যার জন্য কাজের ব্যাঘাত ঘটেছে। বিভিন্ন সরকারি অফিস, ব্যাঙ্ক এবং বেসরকারি অফিসগুলিতে হইচই পড়ে গেছিল। যদিও এই সমস্যার দ্রুত সমাধান হয়ে যাবে বলেই আশ্বস্ত করা হয়েছে।
এক্স হ্যান্ডলে মাইক্রোসফ্‌ট ৩৬৫ স্টেটাস জানিয়েছে, ঘটনাটি তদন্ত করছে তারা। দ্রুত সমস্যা মিটিয়ে ফেলার কাজ করা হচ্ছে।
https://x.com/GovtGlimpse/status/1814177058211463444

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*