গুজরাটে বহুতল ভেঙে দুর্ঘটনা, একাধিক মানুষের প্রাণ হানির আশঙ্কা..

Spread the love

রোজদিন ডেস্ক :- গুজরাটের সুরাটে বাড়ি ভেঙে দুর্ঘটনা। শনিবার সেখানে ভেঙে পড়ল পাঁচতলা বাড়ি। বাড়ির নীচে একাধিক মানুষের চাপা পড়ার আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় সূত্রে খবর, অন্তত ১০ থেকে ১৫ জন চাপা পড়ে রয়েছেন। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ এবং উদ্ধারকারী দল। এখনও পর্যন্ত শুধুমাত্র একজন মহিলাকে উদ্ধার করা হয়েছে।
সুরাটের শচীন জিআইডিসি এলাকায় ঘটেছে এই দুর্ঘটনা। যে বাড়িটি ভেঙে পড়েছে সেটি ২০১৭ সালেই তৈরি করা হয়েছিল বলে জানিয়েছএন স্থানীয় বাসিন্দারা। ১০ থেকে ১৫ জনের চাপা পড়ার কথা বললেও আদপে কতজন চাপা পড়েছেন সেই বিষয়ে এখনও পর্যন্ত কিছু নিশ্চিত জানা যায়নি। পুলিশের পাশাপাশি দমকল কর্মীরাও উদ্ধারকাজে হাত লাগিয়েছেন।
গত কয়েকদিন ধরেই ভারী বৃষ্টি হচ্ছে সুরাটে। দমকল বাহিনীর প্রাথমিক ধারা, বৃষ্টির জেরে ভেঙে পড়েছে সুরাটের ওই বহুতল। বাড়িটি অনেক বছরের পুরনো নয় বলে জানিয়েছেন স্থানীয়রা। তবে সেটি জীর্ণ অবস্থায় ছিল। ওই বহুতলে ভাড়া থাকে বেশ কয়েকটি পরিবার। বাড়িটি ভেঙে পড়ার পরের বেশ কিছু ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। সেখানে দেখা গিয়েছে, কংক্রিটের চাঙড় ভেঙে আটকে পড়া মানুষদের উদ্ধার করা হচ্ছে।
প্রশ্ন উঠছে, মাত্র সাত বছর আগের তৈরি হওয়া বাড়ি কীভাবে আচমকা ভেঙে পড়ল। অনেকেই মনে করছেন, বিগত কয়েকদিন ধরে টানা বৃষ্টি হচ্ছে, ফলে সেই কারণেই এই বিপত্তি। বৃষ্টির জল জমে হয়তো বাড়ির ভিত নড়ে গিয়েছিল।
সেক্ষেত্রে বাড়িটির নির্মাণকাজে ত্রুটি ছিল তা স্পষ্ট। তা না হলে এত কম সময়ে কোনও বাড়ি কীভাবে ভেঙে পড়তে পারে। যদিও কী কারণে বাড়িটি ভেঙে পড়েছে তার সঠিক কারণ জানা যায়নি। ঘটনার তদন্ত শুরু করেছএ পুলিশ।

সুরাটের জেলাশাসক সৌরভ পারদি জানিয়েছেন, ‘আমাদের কাছে তথ্য আছে, একটি বহুতল ভেঙে পড়েছে। প্রাথমিক তথ্য অনুয়ায়ী, বহুতলটিতে চার থেকে পাঁচটি ফ্ল্যাট ছিল। উদ্ধার কাজ শুরু করেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।’
এই প্রসঙ্গে সুরাটের পুলিশ কমিশনার অনুপম সিং গেহলট জানিয়েছেন, ‘সুরাটের পালি গ্রামে ২০১৬-১৭ সালে এই বহুতলটি তৈরি হয়েছিল। বহুতলটি ভেঙে পড়ার পাঁচ মিনিট পর পুলিশের কাছে খবর আসে। পাঁচ থেকে ছয়টি পরিবারে বহুতলটিতে ছিল বলে জানা গিয়েছে। একজন মহিলাকে উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থলে ফরেন্সিক দলও পাঠানো হবে। বহুতলটির এমন দুর্ঘটনার পিছনে যারাই জড়িত, তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে।’

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*