ছাত্রদের চাপে হাসিনা ঘনিষ্ঠ বাংলাদেশের প্রধান বিচারপতির পদত্যাগ

Spread the love

চিরন্তন ব্যানার্জি:-

প্রধান বিচারপতির পদত্যাগের দাবিতেই বিক্ষোভ শুরু করেছিল বাংলাদেশের আন্দোলনকারীরা। সেই প্রধান বিচারপতিই হাসিনা দেশ ছাড়ার পাঁচ দিনের মাথায় পদত্যাগ করলেন। শনিবার বাংলাদেশের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান পদত্যাগ করেন।

শনিবার সকাল থেকেই ঢাকা হাইকোর্টের সামনে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির পদত্যাগের দাবিতে কয়েকশো আন্দোলনকারী অবস্থান শুরু করেন। বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’য় প্রকাশ, আন্দোলনকারীদের কারও কারও হাতে ছিল জাতীয় পতাকাও। হাই কোর্ট ভবন চত্বরে নিরাপত্তার দায়িত্বে মোতায়েন ছিলেন বাংলাদেশ সেনার জওয়ানেরা। যদিও আন্দোলনকারীদের দাবি, তাঁরা শান্তিপূর্ণ ভাবেই অবস্থান চালাচ্ছিলেন। প্রধান বিচারপতির পদত্যাগের দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাঁরা অবস্থান চালিয়ে যাবেন বলেও হুঁশিয়ারি দিয়েছিলেন।
বাংলাদেশের নতুন অন্তর্বর্তীকালীন সরকারের অন্যতম উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া সমাজমাধ্যমে তিনি জানিয়েছিলেন, প্রধান বিচারপতি-সহ সাত জন বিচারপতির পদত্যাগের দাবিতে শনিবার অবস্থান চলছে হাই কোর্ট ভবনের সামনে। তবে এই আন্দোলনের সঙ্গে জেলা আদালতগুলির কোনও যোগ নেই। নিম্ন আদালতগুলির সামনে যাতে কোনও আন্দোলনকারী অবস্থান না করেন, সেই বার্তাও দিয়েছিলেন অন্তর্বর্তী সরকারের অন্যতম উপদেষ্টা সজীব ভুঁইয়া।
পরে প্রধান বিচারপতি পদত্যাগের নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান। সেই আশ্বাস পাওয়ার পর আন্দোলনকারীরা হাইকোর্ট এলাকা ছেড়ে চলে গিয়েছেন। তার কিছুক্ষণের মধ্যেই আইন মন্ত্রণালয় থেকে জানানো হয় যে প্রধান বিচারপতি ইস্তফা দিয়েছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*