তৃতীয় মোদী সরকারের বাজেটে শরিক তুষ্টিকরণের রাজনীতি

Spread the love

চিরন্তন ব্যানার্জি (২৩ জুলাই) :- মঙ্গলবার লোকসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিরোধী দলনেতা রাহুল গান্ধীর উপস্থিতিতে তৃতীয় মোদী সরকারের পূর্ণাঙ্গ বাজেট প্রস্তাব পেশ শুরু করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।
এদিন বাজেট শুরুতেই দেখা যায় তৃতীয় মোদী সরকারের অন্যতম দুই শরিকদের তুষ্টিকরণের জন্য বিশেষ আর্থিক সুবিধা ঘোষনা। সরকারের দুই শরিক দল বিহারের জেডিইউ এবং অন্ধ্রপ্রদেশের তেলুগু দেশম পার্টিকে খুশি করতে বেশ কয়েকটি আর্থিক প্যাকেজ ও প্রকল্প ঘোষণা করেন নির্মলা। বিহারে চারটি এক্সপ্রেসওয়ে এবং সেতু গঠনে ২৬ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব আনা হয়েছে বাজেটে। অন্যদিকে, চন্দ্রবাবু নাইডুর অন্ধ্রপ্রদেশকে পুনর্গঠন প্রকল্পের আওতায় আনার প্রস্তাব রেখেছেন নির্মলা। তার জন্য বাজেটে ১৫ হাজার কোটি টাকার প্রস্তাব আনা হয়েছে ২০২৫ সালের অর্থবিলে।
এছাড়াও এদিন বাজেটের শুরুতেই তিনি বলেন, দেশের মুদ্রাস্ফীতির হার নীচের দিকেই রয়েছে। কৃষিতে উৎপাদন বৃদ্ধিতে জোর দেওয়া হবে এই বাজেটে। বেসরকারি ক্ষেত্রকেও কৃষি উৎপাদনের গবেষণায় উৎসাহিত করা হবে। সরকার চার বিভিন্ন জাতির উন্নয়নে নজর দেবে। আগামি পাঁচ বছরের জন্য যুব সম্প্রদায়ের উন্নয়নের লক্ষ্যে ৪.১ কোটি তরুণকে নিয়ে আসা হবে। এর জন্য সরকার পাঁচটি প্রকল্প হাতে নিচ্ছে। সীতারামন আরও বলেন, সরকারের লক্ষ্য থাকবে গরিব, মহিলা, যুব এবং অন্নদাতাদের প্রতি। তিনি বাজেট ভাষণের শুরুর দিকেই বলেন, এই প্রস্তাবে সরকার ৯টি বিষয়কে প্রাধান্য দিয়েছে। সেগুলি হল, কৃষি উৎপাদন ও কৃষিতে স্থিতিস্থাপকতা, কর্মসংস্থান ও দক্ষতার উন্নয়ন বৃদ্ধি, মানবসম্পদ বৃদ্ধি ও সামাজিক ন্যায়বিচার, কলকারখানা ও পরিষেবা বৃদ্ধি, চাকরির সুযোগ তৈরি, নগরোন্নয়ন, বিদ্যুৎ, পরিকাঠামো, গবেষণা ও আগামী প্রজন্মের জন্য সংস্কার।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*