দিল্লীতে বৈঠকে কংগ্রেস ওয়ার্কিং কমিটি..

Spread the love

রোজদিন ডেস্ক :- লোকসভা ভোটের রাজ্যওয়াড়ি ফল বিশ্লেষণ করে হারের কারণগুলি চিহ্নিত করা হবে। শনিবার দুপুরে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বর্ধিত বৈঠকে এ কথা জানালেন দলের সভাপতি মল্লিকার্জুন খড়গে।

তৃতীয় বার মোদী সরকারের বিরুদ্ধে বিরোধী বেঞ্চ থেকেই যে নতুন লড়াই শুরু হবে তা প্রকাশ্যেই ঘোষণা করেছে ইন্ডিয়া জোট। আর এই লড়াইয়ে নেতৃত্ব দিন রাহুল গান্ধী এমনটাই চাইছে হাত শিবির। আজ শনিবার দিল্লিতে হয়েছে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক। সেখানেই দলের রণকৌশল ও বিরোধী দলনেতার পদ নিয়ে আলোচনা হয়।

চব্বিশের লোকসভা নির্বাচনে ঘুরে দাঁড়িয়েছে কংগ্রেস। আগামী দিনের নানা কৌশল, রণনীতি নির্ধারণ করা হয় এই বৈঠকে। এদিনের বৈঠকে রয়েছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, সোনিয়া গান্ধী, রাহুল-প্রিয়াঙ্কা-সহ অন্যান্য দলীয় নেতারা।

তাহলে কি লোকসভায় বিরোধী দলনেতার আসনে দেখা যাবে রাহুলকে? এই প্রশ্নের জবাবে কংগ্রেসের বর্ষীয়ান নেতা বীরাপ্পা মইলি অত্যন্ত স্পষ্ট ভাষায় বলেন, “অবশ্যই! মানুষ রাহুল গান্ধীকে বিরোধী দলনেতা হিসেবে দেখতে চাইছে। কংগ্রেস ও ইন্ডিয়া জোট রাহুলকে চাইছে। মোদী এখন আর গ্রেট নন। তাঁর জনপ্রিয়তায় ভাটা পড়েছে। রাহুল গান্ধীর নেতৃত্বে আগামী দিনে কংগ্রেস ঘুরে দাঁড়াবে।”

এই অষ্টাদশ নির্বাচনে কংগ্রেসের রেজাল্ট নিয়েও বিশ্লেষণ হয়েছে বৈঠকে। এইবারের নির্বাচনে ওয়ানাড় ও রায়বারেলি দুটি কেন্দ্র থেকেই জয়লাভ করেছেন সোনিয়াতনয়। তাঁর কাছে ধরাশায়ী হয়েছে বিজেপি। এদিন বৈঠক শুরু হওয়ার আগে কংগ্রেস ওয়ার্কিং কমিটির সদস্য তথা তামিলনাড়ুর সাংসদ মানিকম ঠাকুর বলেন, “এই বৈঠকে আমরা কংগ্রেসের ফলাফল নিয়ে আলোচনা করব। যে যে জায়গায় খামতি রয়েছে সেগুলো পর্যালোচনা করা হবে। আমরা সকলেই চাই রাহুল গান্ধীকে বিরোধী দলনেতা হিসাবে দেখতে। বিকাল সাড়ে ৫ টায় কংগ্রেস সংসদীয় দলের বৈঠকে চেয়ারপার্সন বেছে নেওয়া হবে। আমরা চাই রাহুল গান্ধীই দলকে নেতৃত্ব দিক।”

২০১৪ সালে ৪৪ এবং ২০১৯-এ ৫২টি আসনে জেতা কংগ্রেস এ বার লোকসভা নির্বাচনে ৯৯টি আসন জিতে ‘প্রধান বিরোধী দল’-এর মর্যাদা পুনরুদ্ধার করেছে। তবে জাতীয় প্রেক্ষাপটে তুলনামূলক ভাল ফল করলেও কংগ্রেস শীর্ষ নেতৃত্ব মনে করছেন, পশ্চিমবঙ্গ, ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, উত্তরাখণ্ড এবং কংগ্রেস শাসিত কর্নাটক ও হিমাচল প্রদেশে দলের ফল খুবই খারাপ হয়েছে। মাত্র ছ’মাস আগে বিধানসভা ভোটে বিপুল ভাবে জেতা তেলঙ্গানাতেও এ বার কংগ্রেসের সঙ্গে সমানে টক্কর দিয়েছে বিজেপি।

এই পরিস্থিতিতে লোকসভা ভোটের ফলাফল পর্যালোচনার জন্য শনিবার দুপুর থেকে শুরু হয়েছে দলের সর্বোচ্চ নীতিনির্ধারক মঞ্চ, ওয়ার্কিং কমিটির বৈঠক। ১৯৯৯ এবং ২০১৪ সালের লোকসভা ভোটে বিপর্যয়ের পর কংগ্রেসের তৎকালীন সভানেত্রী সনিয়া গান্ধী ওয়ার্কিং কমিটির বৈঠকেই প্রবীণ নেতা একে অ্যান্টনিকে মাথায় রেখে একটি কমিটি গঠন করেছিলেন। সেই কমিটির সুপারিশ মেনে সাংগঠনিক স্তরে কিছু পদক্ষেপও করা হয়েছিল। এ বারও খড়্গে রাজ্যওয়াড়ি ভোটের ফল বিশ্লেষণ করে প্রয়োজনীয় রদবদলের জন্য একটি কমিটি গঠন করতে পারেন এই কথা ছিল।
তবে বৈঠক শেষ হয়েগেছে, এবং এই বৈঠক থেকে একটি রেজোলিউশন নেওয়া হয়েছে সর্ব সম্মত ভাবে যে রাহুল গান্ধী কে বিরোধী দলনেতা করা হবে, এবং এর উত্তরে তিনি বলেন সময় চেয়েছেন, চিন্তা করে ভাবনা করে এর উত্তর দেবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*