দেশ জুড়ে চালু হচ্ছে ভারতীয় ন্যায় সংহিতা-সহ নতুন তিন আইন..

Spread the love

রোজদিন ডেস্ক :- রবিবার মাঝরাতের পর থেকেই বদলে গেলো আইন ব্যবস্থা। বদলে যাচ্ছে সোমবার থেকে নতুন আইন , কারণ আজ থেকে দেশজুড়ে বলবৎ হলো নতুন তিনটি ফৌজদারি আইন – ভারতীয় ন্যায় সংহিতা (BNS), ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা (BNSS) ও ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম (BSA)। বিলোপ হলো IPC 1860, CrPC 1973 ও Indian Evidence Act, 1872.

সোমবার থেকেই গোটা দেশ জুড়ে চালু হচ্ছে ভারতীয় ন্যায় সংহিতা-সহ নতুন তিন অপরাধমূলক আইন। বিরোধীদের ঘোর আপত্তি থাকা সত্ত্বেও এই তিন আইন কার্যকর করছে নরেন্দ্র মোদী সরকার। ১ জুলাই থেকে ভারতীয় আইন ব্যবস্থা থেকে পুরোপুরি মুছে যাবে ব্রিটিশ আমলে তৈরি হওয়া নিয়মগুলি। তার বদলে জায়গা করে নেবে স্বাধীনতার ৭৫ বছর পার করা ভারতের নতুন আইন।

গত ক’দিনে রাজ্যের বিভিন্ন প্রান্তে গণপিটুনিতে খুনের বেশ কয়েকটি অভিযোগ উঠেছে। রবিবার পর্যন্ত এই সব ঘটনায় পুলিশ মামলা করেছে ভারতীয় দণ্ডবিধির (IPC) ৩০২ ধারায়। কিন্তু আজ, সোমবার থেকে তা বদলে যাচ্ছে। এরকম ঘটনায় মামলা হবে ভারতীয় ন্যায় সংহিতা (BNS)-এর ১০৩ (২) ধারায়। আবার বধূ নির্যাতনের ক্ষেত্রে এত দিন IPC ৪৯৮এ অভিযোগ করা হতো, ধর্ষণ বা গণধর্ষণের ক্ষেত্রে IPC ৩৭৬-এর বিভিন্ন সাব সেকশনে, বদলে গেল তাও।

যদিও এই তিনটি আইন যাতে আজ থেকে বলবৎ না হয়, সেজন্য দেশের শীর্ষ আদালতে মামলা পেন্ডিং আছে। তৃণমূল, কংগ্রেস-সহ বিরোধী দলগুলো আগেই এগুলো লাগু করার বিরোধিতা করেছিল। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী মোদীকে চিঠি লিখে দণ্ড সংহিতা বলবৎ করার তারিখ পিছিয়ে দিতে অনুরোধ করেছিলেন। নয়া আইন প্রয়োগের বিরুদ্ধে প্রতিবাদে নামছেন আইনজীবীরাও।

কংগ্রেস-সহ অন্য বিরোধী দলগুলিও তাড়াহুড়ো করে বিল পাশের বিরোধিতা করেছিল। কিন্তু বিল পাশ করাতে বেগ পেতে হয়নি মোদীদের। এ বার সেই নতুন আইনই বলবৎ হতে চলেছে দেশে। তবে এখনই আইন বলবৎ না করে পুনর্বিবেচনার দাবি তুলেছিলেন মমতা। আইনজীবীদের একাংশেরও দাবি, এই তিন আইনে পুলিশের হাতে এমন ক্ষমতা দেওয়া হয়েছে যা অতীতে ছিল না। তার উপরে তিন আইন চালুর ফলে গোটা দেশে আইনি জটিলতা বেড়ে যাবে। তবে সব বিতর্ককে সরিয়ে রেখে সোমবার থেকেই দেশে কার্যকর হয়ে যাবে নতুন তিন আইন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*