পেশ হতে চলেছে ২০২৪ – ২০২৫ এর বাজেট..

Spread the love

অমৃতা ঘোষ (২৩ জুলাই) :-

আর মাত্র হাতেগোনা কিছুক্ষণের অপেক্ষা। পেশ হতে চলেছে মোদী সরকারের প্রথম কেন্দ্রীয় বাজেট । বেলা ১১ টা থেকে সংসদে পেশ হতে চলেছে ২০২৪-২০২৫ কেন্দ্রীয় বাজেট।
এই নিয়ে সপ্তমবার বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

লোকসভা ভোটে ২০২৪ এ বেশ খানিকটা ধরাশায়ী হয়েছে বিজেপি। রয়েছে জেডিইউ, টিডিপি সহ একাধিক শরিকদের নানান দাবি দাওয়া। তারই মাঝে ২০২৪ বাজেট পেশ করতে চলেছেন নির্মলা সীতারামন। এর আগে এই রেকর্ড ছিল মোরারজি দেশাইয়ের। তিনি ১৯৫৯ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত টানা পর পর বছর বাজেট পেশ করেছেন।

মনে করা হচ্ছে, দেশে পরিকাঠামো গঠনের দিকে বেশি ঝুঁকতে পারে ৩ বারের মোদী সরকার। সেক্ষেত্রে রাস্তা নির্মাণ ও ভারতীয় রেলের পরিকাঠামো গঠনের দিকে ব্যয় বরাদ্দ বাড়তে পারে নির্মলার বাজেটে। এবারের বাজেটে মূলধনী খাতে ব্যায়ে ও পরিকাঠামো খাতে ব্যাপক ব্যয় বরাদ্দের ঘোষণা করতে পারেন নির্মলা সীতারামন, বলে আশা করছে বিশিষ্ঠ মহল।

বাজেটে প্রতিবারের মতো এবারেও লাইমলাইটে রয়েছে আয়কর ছাড়। আয়কর ছাড়ের উর্ধ্বসীমা কত হতে পারে, তা নিয়ে রয়েছে সকলের মধ্যে একটা কৌতূহল। আদৌ কি মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে আয়করে ছাড় দেবেন অর্থমন্ত্রী? প্রশ্ন একটা থেকেই যাচ্ছে।
বিশেষজ্ঞরা বলছেন যে ছাড়ের সীমা বাড়িয়ে ৫ লাখ টাকা করা যেতে পারে। ১৫ থেকে ২০ লাখ যাদের বার্ষিক আয়, তাঁদের কথা মাথায় রেখে এই আয়করের স্তর সম্পর্কিত বড় ঘোষণা আসতে পারে বলে মনে করা হচ্ছে। সম্ভাব্যভাবে স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০,০০০ টাকা থেকে বাড়িয়ে ১,০০,০০০ টাকা করা হতে পারে।

এছাড়া কৃষিকে নজরে রেখে নির্মলা সীতারামন তাঁর বাজেটে একাধিক পদক্ষেপ করতে পারেন বলে মনে করা হচ্ছে। গ্রামীন ও কৃষি পরিকাঠামো উন্নয়নে তিনি লগ্নি বাড়ানোর প্রস্তাব রাখতে পারেন তাঁর বাজেটে। শহুরে ও গ্রামীন এলাকার বৃদ্ধি যাতে ভারসাম্যের অনুপাতে চলতে পারে, তার দিকে নজর রাখার কথা বলেন সীতারামন।

মনে করা হচ্ছে, এবারের বাজেটে কর্মসংস্থান খাতে নির্মলা সীতারামন বেশ কিছুটা বিনিয়োগের প্রস্তাব রাখতে পারেন। অন্তর্বর্তী বাজেটে নির্দেশিত হিসাবে, ২০২৫ অর্থবর্ষে-এর জন্য রাজস্ব ঘাটতির লক্ষ্যমাত্রা জিডিপির-এর ৫.১ শতাংশ-এ থাকবে বলে অনুমান করা হয়েছে। মনে করা হচ্ছে, ‘বিকশিত ভারত’ উদ্যোগকে সামনে নিয়ে, মূলধন ব্যয় এবং লক্ষ্যযুক্ত সামাজিক ব্যয়ের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টিতেও লক্ষ্য করা হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*