প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৩২তম আন্তর্জাতিক কৃষি অর্থনীতিবিদদের সম্মেলন (ICAE) উদ্বোধন করলেন

Spread the love

অমৃতা ঘোষ :- ‘এক সময়, ভারতের খাদ্য নিরাপত্তা বিশ্বের জন্য উদ্বেগের বিষয় ছিল, কিন্তু আজ ভারত…’, আইসিএই-তে ভারতের হয়ে এই বড় কথা বলেছেন প্রধানমন্ত্রী মোদী।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার ৩২তম আন্তর্জাতিক কৃষি অর্থনীতিবিদদের সম্মেলন (ICAE) উদ্বোধন করেছেন। এই অনুষ্ঠানে তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শিবরাজ সিং চৌহানও। এই উপলক্ষে সেখানে উপস্থিত অথিতিদের উদ্দ্যেশ্যে ভাষণও দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
দীর্ঘ ৬৫ বছর পর ভারতে ICAE এর আয়োজন করা হচ্ছে। এর লক্ষ্য হল গবেষণা প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয়ের মধ্যে অংশীদারিত্ব জোরদার করা, জাতীয় ও বৈশ্বিক উভয় স্তরে নীতিনির্ধারণকে প্রভাবিত করা এবং ডিজিটাল কৃষি এবং টেকসই কৃষি-খাদ্য ব্যবস্থার অগ্রগতি সহ ভারতের কৃষি অগ্রগতি প্রদর্শন করা।
প্রধানমন্ত্রী মোদী এদিন তাঁর ভাষণে বলেন, ‘ভারতীয় সভ্যতা যত প্রাচীন, কৃষি এবং খাদ্য সম্পর্কে আমাদের বিশ্বাস এবং অভিজ্ঞতাও ততটাই প্রাচীন। শেষবার ভারতে আইসিএই সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল, তখন ভারত সবেমাত্র স্বাধীনতা লাভ করেছিল। তখন ভারতের সামনে ছিল খাদ্য নিরাপত্তা সংক্রান্ত চ্যালেঞ্জে। আজ ভারত খাদ্য উদ্বৃত্ত দেশ। আজ ভারত দুধ, ডাল এবং মশলার বৃহত্তম উৎপাদনকারী দেশ’।
ICAE-এর প্রথম ইভেন্টের কথা স্মরণ করে, মোদী বলেছিলেন, ‘একটি সময় ছিল যখন ভারতের খাদ্য নিরাপত্তা বিশ্বের জন্য উদ্বেগের বিষয় ছিল, কিন্তু আজ ভারত বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা, বৈশ্বিক পুষ্টি নিরাপত্তার সমাধান প্রদান করছে। আজ সারা বিশ্বে খাদ্য ও পুষ্টি নিয়ে এত উদ্বেগ, কিন্তু হাজার হাজার বছর আগে আমাদের ধর্মগ্রন্থে বলা হয়েছিল যে সমস্ত উপাদানের মধ্যে খাদ্যই সর্বোচ্চ, তাই খাদ্যকেই সমস্ত ওষুধের ভিত্তি হিসাবে বিবেচনা করা হয়। আমাদের আয়ুর্বেদ বিজ্ঞানে ঔষধি গুণসম্পন্ন খাবারের ব্যবহার সম্পর্কে সম্পূর্ণ ধারণা রয়েছে। এই ঐতিহ্যগত জ্ঞান ব্যবস্থা ভারতের সামাজিক জীবনের একটি অংশ। ভারত যতটা প্রাচীন, কৃষি ও খাদ্যশস্য সম্পর্কিত বিশ্বাস ও অভিজ্ঞতাও ততটাই প্রাচীন। ভারতীয় কৃষি ঐতিহ্যে বিজ্ঞান ও যুক্তিকে প্রাধান্য দেওয়া হয়েছে’।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*