প্রাক্তন সেনা ও পুলিশ কর্তাদের হাতে যেতে পারে রাজ্যের হাসপাতালগুলির নিরাপত্তা, সিদ্ধান্ত রাজ্যের

Spread the love

চিরন্তন ব্যানার্জি:-

আরজি কর কাণ্ডের পর রাজ্যে হাসপাতাল গুলির নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন। কলকাতার হাইকোর্ট এবং মঙ্গলবার দেশের উচ্চ আদালতেও হাসপাতালের নিরাপত্তা নিয়ে ভর্ৎসনার মুখে পরতে হল রাজ্যকে। এমত অবস্থায় বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এবার থেকে কলকাতা ও জেলায় সরকারি হাসপাতাল, মেডিক্যাল কলেজ ও মাল্টি সুপার স্পেশালিটি হাসপাতালের নিরাপত্তার ভার প্রাক্তন সেনা, বায়ুসেনা অফিসার বা পুলিশের অবসরপ্রাপ্ত অফিসারদের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী।


মঙ্গলবার নবান্ন থেকে এক বিজ্ঞপ্তি জারি করা হয় জেলার পুলিশ সুপার ও জেলা শাসকদের। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজ্যের হাসপাতালগুলির সিকিউরিটি অফিসার পদের জন্য এবার থেকে অবসরপ্রাপ্ত সেনাবাহিনীর সুবেদার, নায়েব সুবেদার, ক্যাপ্টেন, মেজর পদমর্যাদার অফিসারদের পাশাপাশি, গত দু’বছরের মধ্যে পুলিশের ইন্সপেক্টর, ডিএসপি বা অতিরিক্ত পুলিশ সুপার পদের যেসব অফিসার অবসর নিয়েছেন, তাঁরা শারীরিক ভাবে ফিট থাকলে হাসপাতালের সিকিউরিটি অফিসার পদের জন্য আবেদন করতে পারবেন।
কিন্তু, এই প্রস্তাবিত পদের জন্য বেতন কাঠামো কি হবে তা এই বিজ্ঞপ্তিতে সঠিকভাবে উল্লেখ না থাকলেও, অর্থ দফতরের গাইডলাইন অনুসরণ করে বেতন কাঠামো স্থির করা হবে জানানো হয়।
প্রসঙ্গত, মঙ্গলবার দেশের শীর্ষ আদালত ১৪ আগস্ট রাতে আরজি করের হামলার ঘটনায় তীব্র ভর্ৎসনার পর, ওই হাসপাতালের নিরাপত্তার দায়িত্ব তুলে দেয় কেন্দ্রীয় বাহিনীর হাতে। এরপরই নবান্ন থেকে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*