বাংলাদেশে গঠিত হচ্ছে অন্তর্বর্তী সরকার, জানালেন সেনা প্রধান

Spread the love

চিরন্তন ব্যানার্জি :- বাংলাদেশে অন্তর্বর্তী সরকার গড়ছে সেনা। সোমবার দুপুরে ঘোষণা করলেন বাংলাদেশের সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান।
এদিন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেন, “রাজনৈতিক ক্রান্তিকাল চলছে। একটি অন্তবর্তী সরকার গঠন করা হবে। সব হত্যার বিচার হবে। সেনাবাহিনীর ওপর আস্থা রাখুন। আমরা রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠক করেছি।” উন্মত্ত জনতার উদ্দেশে তাঁর অনুরোধ, “দেশে শান্তিশৃঙ্খলা বজায় রাখুন। আপনারা আমার উপর আস্থা রাখেন, একসঙ্গে কাজ করি। দয়া করে সাহায্য করুন। মারামারি সংঘাত করে আর কিছু পাব না। সংঘাত থেকে বিরত হন। সবাই মিলে সুন্দর দেশ গড়েছি।”
কোন কোন রাজনৈতিক দল সঙ্গে বৈঠক করেছেন সেনাপ্রধান? সেই প্রশ্নের উত্তরে সেনাপ্রধান বলেন, “বিএনপি, জাতীয় পার্টি ও জামাত-ই-ইসলামির সঙ্গে বৈঠক হয়েছে। অধ্যাপক আফিস নজরুল ও জোনায়েত সাকিও বৈঠকে ছিলেন।”
হাসিনা দেশ ছেড়ে চলে যাওয়ার পরে জাতির উদ্দেশে ভাষণ দিলেন বাংলাদেশের সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। তিনি বলেন, দেশে একটা রাজনৈতিক ক্রান্তিকাল চলছে। সেই সঙ্গে তিনি জানান, তিনি সব দলের নেতাদের আমন্ত্রণ করেছিলেন। ওঁরা এসেছেন। আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, একটি অন্তর্বর্তী সরকার গঠন করা হবে। সেই সরকারই দেশের কার্যকলাপ চালাবে। রাষ্ট্রপতির কাছে গিয়ে এই নিয়ে আলোচনা করা হবে বলেও জানিয়েছেন তিনি।
সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেন, ‘আমরা এখন বঙ্গবভনে যাব। সেখানে অন্তবর্তী সরকার গঠনের ব্যাপারে বিস্তারিত আলোচনা হবে।’ তিনি ছাত্রদের শান্ত হওয়ার পরামর্শ দেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*