বাংলাদেশ পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ভারত, বিশেষ বৈঠক চলছে প্রধানমন্ত্রীর বাড়িতে..

Spread the love

অমৃতা ঘোষ:- বাংলাদেশের পরিস্থিতি নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়েছে ভারতেও।
এখন প্রধান মন্ত্রীর বাড়িতে এই বিষয়ে নিয়ে বিশেষ বৈঠক চলছে।বৈঠকে প্রধানমন্ত্রী ছাড়া উপস্থিত আছেন স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, বিদেশ মন্ত্রী জয়শঙ্কর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল প্রমুখ। সূত্রের খবর শেখ হাসিনা কে ভারতে কিছুদিন আশ্রয় দেওয়া হতে পারে।
এর আগে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। সংবাদসংস্থা সূত্রে জানা গিয়েছে, তিনি বিদেশমন্ত্রীর থেকে বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত খোঁজখবর নেন। পাশাপাশি সোমবার সংসদ অধিবেশন শেষে বিদেশমন্ত্রীর সঙ্গে দেখা করেন বিরোধী দলনেতা রাহুল গান্ধীও।
অশান্ত পদ্মাপার। প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা করেছেন সেনাপ্রধান। এই পরিস্থিতি নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়েছে ভারতেও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সোমবার সন্ধ্যায় সাক্ষাৎ করেছেন এস জয়শঙ্কর। সংবাদসংস্থা সূত্রে জানা যাচ্ছে, বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে বিদেশমন্ত্রী বিস্তারিত তথ্য জানিয়েছেন তাঁকে।
ইতিমধ্যেই হাই অ্যালার্ট জারি করা হয়েছে ভারত-বাংলাদেশ সীমান্তে। পরিস্থিতির উপর নজর রাখছে BSF। DG পৌঁছে গিয়েছেন কলকাতায়।
লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীও সাক্ষাৎ করেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে। তাঁদের মধ্যেও বাংলাদেশের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে বলে সূত্র মারফত খবর।
লোকসভার কংগ্রেস সাংসদ গৌরব গগৈ বলেন, ‘বাংলাদেশের বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে আমাদের সীমান্তে নজর রাখতে হবে। এই পরিস্থিতিতে নাগরিকদের নিরাপত্তার স্বার্থে কেন্দ্র এবং রাজ্য সরকারগুলিকে সম্বন্বয় রেখে চলতে হবে। বর্তমান পরিস্থিতি নিয়ে দেশবাসীকে সমস্ত তথ্য জানানোর জন্য আহ্বান জানাচ্ছি কেন্দ্র সরকারকে। বাংলাদেশে আমাদের দেশের নাগরিকদের নিরাপত্তার বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ।’ কংগ্রেসের অপর সাংসদ মণীশ তিওয়ারি বলেন, ‘বাংলাদেশের পরিস্থিতি এখন স্পর্শকাতর। আশা করছি আগামীকাল যৌথ সংসদ অধিবেশন কেন্দ্র সরকার এই পরিস্থিতি নিয়ে বিবৃতি দেবে।’

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*