বাংলা থেকে দিল্লি বিরোধীদের বিক্ষোভে উত্তপ্ত অধিবেশন

Spread the love

চিরন্তন ব্যানার্জি(২৪ জুলাই) :- সকাল থেকেই পক্ষ বিপক্ষের বিক্ষোভে উত্তপ্ত রইলো দুই প্রান্তের সভাগৃহ। সকাল সকাল কেন্দ্রে বাজেটের বিরোধিতা করে বিরোধীরা বিক্ষোভ দেখায় লোকসভার সামনে, তার কিছু সময় পর রাজ্যসভায় বাজেট নিয়ে অর্থমন্ত্রীর ভাষণের বিরুদ্ধে রাজ্যসভায় বিরোধীরা ওয়াকআউট করে বেরিয়ে আসে। অন্যদিকে রাজ্যের বিধানসভায় রাজ্যের আইনশৃঙ্খলা ব্যবস্থা নিয়ে প্রশ্ন তোলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তারপরই বিধানসভায় হইহট্টোগোলের পরিবেশ তৈরি হয়। এরপরই সভা কক্ষ থেকে বেরিয়ে এসে বিধানসভার বাইরে বিক্ষোভ দেখাতে শুরু করে রাজ্যের বিরোধী দল।
প্রসঙ্গত, মোদি সরকারের ২০২৪-২৫ অর্থবর্ষের পুর্ণাঙ্গ বাজেটকে শরিক তোষণের অভিযোগ তুলে আজ সংসদের সদর দরজায় সকাল ১০’টা থেকে দফায় দফায় ‘ইন্ডিয়া’ জোটের শরিকরা বিক্ষোভ দেখায়। যেখানে উপস্থিত ছিলেন কংগ্রেসের সাংসদের পাশাপাশি তৃণমূল কংগ্রেসের সাংসদরাও। এরপরই রাজ্যসভায় অর্থমন্ত্রী বাজেট নিয়ে বক্তৃতা রাখার সময় তার বিরোধীতা করেন কংগ্রেসের সভাপতি তথা রাজ্যসভার সাংসদ মল্লিকার্জুন খাড়গে। এরপরই রাজ্যসভা ওয়াকআউট করে বেরিয়ে আসেন বিরোধীরা।
অন্যদিকে, আজ রাজ্য বিধানসভার বাদল অধিবেশনে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে এবার বিধানসভার অন্দরে সরব বিজেপির পরিষদীয় দল। বাংলায় মহিলাদের উপর নির্যাতনের অভিযোগ নিয়ে বুধবার বিধানসভায় আলোচনার দাবি তুলেছিল বিজেপি। তাঁদের দাবি ছিল, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যাতে বিবৃতি দেন। কিন্তু মুখ্যমন্ত্রী এদিন বিধানসভায় না থাকায়, অন্য কাউকে দায়িত্ব দিয়ে আলোচনা করা হয়, সেই অনুরোধ জানান বিজেপি বিধায়কেরা। তখন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের জবাবে বিরোধীরা সন্তুষ্ট না হওয়ায় ওয়াকআউট করেন বিজেপি বিধায়কেরা। এর পর বিধানসভার অলিন্দে বিক্ষোভ দেখাতে থাকেন তাঁরা।
উল্লেখ্য, বিজেপি যখন মহিলাদের উপর নির্যাতনের অভিযোগ তুলে বিধানসভায় আলোচনার দাবি তোলে, তখন তৃণমূল বিধায়কেরাও পাল্টা বিক্ষোভ শুরু করেন। এরই মধ্যে রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়ে বলেন, “নতুন তিন ফৌজদারি আইন চালু করা হয়েছে রাজ্যের থেকে আইনশৃঙ্খলা কেড়ে নেওয়ার জন্যই।” রাজ্যের এক্তিয়ারের মধ্যে হস্তক্ষেপের অভিপ্রায়েই ওই তিন আইন চালু করা হয়েছে বলে দাবি চন্দ্রিমার। নারী নির্যাতনের ইস্যুতে চন্দ্রিমা পাল্টা হাথরস, উন্নাওয়ের প্রসঙ্গ টেনে আনেন। এতে আরও হইচই শুরু হয় বিধানসভায় এবং বিক্ষোভ শুরু করেন বিজেপি বিধায়করা। এরপর বিধানসভা থেকে ওয়াকআউট করে বাইরে বিক্ষোভ দেখাতে থাকেন তাঁরা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*