বিপর্যস্ত জনজীবন, জলমগ্ন কলকাতা বিমান বন্দর..বিপর্যয় মোকাবিলায় ত্রাণ সামগ্রী ও অন্যান্য ব্যবস্থা প্রস্তুত রাখতে নির্দেশ নবান্নের

Spread the love

অমৃতা ঘোষ :- একটানা বৃষ্টির জেরে একাধিক জেলা এখন জলমগ্ন। বন্যা পরিস্থিতি তৈরি হচ্ছে বিভিন্ন এলাকায়। তার জেরে জেলাশাসকদের সব ছুটি বাতিল করতে বললেন মুখ্যসচিব ।
জেলায় জেলায় কন্ট্রোল রুম চালু করার নির্দেশ এসেছে। মহকুমা স্তরেও কন্ট্রোল রুম চালু করতে বলল নবান্ন।

স্রোতের মতো এদিক থেকে ওদিক যাচ্ছে জল। দেখলে মনে হবে নদী, কিন্তু আসলে তা কলকাতা বিমানবন্দরের ছবি। রানওয়ে ভেসে গিয়েছে। বিমানের চাকা ডুবে যাওয়ার জোগাড় আর একটু হলেই। অতি বৃষ্টিতে এমনই ছবি ধরা পড়ল নেতাজি সুভাষ বিমানবন্দরের।

সারি দিয়ে দাঁড়িয়ে একের পর এক বিমান। সেগুলির পাশ দিয়ে ঢেউ খেলছে বৃষ্টির জলে। যদিও ফ্লাইট সব সময় মতোই উড়েছে। কোনওটিতে দেরি হয়নি বলেই সূত্রের খবর। জলমগ্ন বিমানবন্দরে দুর্ভোগ পোহাতে হয়েছে যাত্রীদের। বিমানবন্দরে যাওয়ার রাস্তায় বিপুল যানজট। বিমানবন্দর সূত্রে যাত্রীদের অনুরোধ করা হয়েছে হাতে সময় নিয়ে বেরোনোর।

গোটা রাজ্য জুড়ে বিপর্যয় মোকাবিলা দফতরকে প্রস্তুত থাকতে বলা হয়েছে নবান্ন সূত্রে। ত্রান সামগ্রী এবং অন্যান্য ব্যবস্থা প্রস্তুত রাখতে হবে এমনটাই নির্দেশ দিলো জেলাশাসকদের মুখ্য সচিব।

কী পরিস্থিতি হচ্ছে লাগাতার বৃষ্টির জেরে? কোথায় কত জল জমছে? নদীগুলিতে বিপদ সীমার উপর দিয়ে জল বইছে? প্রতিমুহূর্তে রিপোর্ট পাঠাতে হবে নবান্নে। জেলাশাসকদের নির্দেশ মুখ্য সচিবের। সব ছুটি বাতিল জেলা স্তরে।

এর মধ্যেই খবর অনুযায়ী গঙ্গায় জল বাড়ছে। সকাল ৭:৪৫ মিনিটে জোয়ার শুরু হয়েছে। বেলা ১২:৪০ মিনিটে নদীর জল স্তর প্রায় ১৭.৫৮ ফুট উঠতে পারে।

গঙ্গার ধারের লকগেটগুলি এই মুহূর্তে খোলা রয়েছে। খোলা রাখা হয় ১০টা ৪০ পর্যন্ত। গেট বন্ধ থাকবে ১০টা ৪০ থেকে ২টো ৪০ পর্যন্ত। এই সময় ভারী বৃষ্টি হলে শহরে জল জমার আশঙ্কা থাকবে।

শনিবার ভোরে ৪টে থেকে ৬টা কোথায় কত বৃষ্টি হয়েছে শহরে, তার পরিসংখ্যান দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পরমবাজার এলাকায় বৃষ্টি পড়েছে ৪১.৬ মিমি। ঠনঠনিয়া ২৪ মিমি। কুলিয়াট্যাংরা ৩২ মিমি। পাগলা ডাঙা ২১.৪ মিমি। চিংড়িঘাটা ৩৯ মিমি। মানিকতলা ৩৩ মিমি। দত্তবাগান ৩২ মিমি। বীরপাড়া ২৭ মিমি। ধাপা ২৪ মিমি। তোপসিয়া ৩৫ মিমি। পাটুলি ১১ মিমি। বালিগঞ্জ ২৩ মিমি। চেতলা ৬ মিমি। যোধপুর পার্ক ২২মিমি, কালীঘাট ১৫ মিমি। বেহালা ১১ মিমি, জোকা ১৯ মিমি এবং গার্ডেন রিচ ৯ মিমি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*