ব্রিটেনে ঋষি সুনাকের পরাজয়, জয় হলো লেবার পার্টির

Spread the love

রোজদিন ডেস্ক :- “আমি দুঃখিত, আমি হারের দায় নিচ্ছি” জানালেন বিদায়ী ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। শুক্রবার ব্রিটেনের সাধারণ নির্বাচনে পরাজয় স্বীকারের পর এই মন্তব্য করেন তিনি।
নির্বাচনের ফল আনুষ্ঠানিকভাবে পুরোপুরি ঘোষণা শেষ হলে ঋষি সুনাক রাজার কাছে গিয়ে পদত্যাগ পত্র জমা দিবেন। রাজা মি. স্টারমারকে সরকার গঠনের আমন্ত্রণ জানাবেন। এসব সাক্ষাৎ সাধারণত বাকিংহাম প্যালেসে হয়ে থাকে।

নিজের আসনে জয়ের পর মি.স্টারমার বলেছেন ‘পরিবর্তনের সূচনা হলো এখান থেকেই..এটা আমাদের জন্য দেয়ার সময়’।
প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইতিমধ্যেই পরাজয় মেনে নিয়ে মি. স্টারমারকে টেলিফোন করে অভিনন্দন জানিয়েছেন।

রিফর্ম ইউকে দলের নেতা নাইজেল ফারাজ এবার প্রথম বারের মতো এমপি নির্বাচিত হলেন। এছাড়া লেবার পার্টির সাবেক নেতা জেরেমি করবিনও নিজের আসনে জয় পেয়েছেন। জর্জ গ্যালাওয়ে নিজের আসনে হেরে গেছেন।

স্কটল্যান্ডে কনজারভেটিভ পার্টির নেতা ডগলাস রস তার আসনে পরাজিত হয়েছেন। তার বিরুদ্ধে জিতেছেন লিবারেল ডেমোক্র্যাট প্রার্থী সিমাস লগান।
লেবার পার্টি ৪১০টি আসনে জয় পেতে যাচ্ছে, আর কনজারভেটিভ পার্টি পাবে ১৪৪টি আসন।

এর আগে বুথ ফেরত জরিপেও লেবার পার্টির নিরঙ্কুশ জয়ের কথা বলা হয়েছিল।

এছাড়া লিবারেল ডেমোক্র্যাটসরা ৬১টি আসন পেয়ে তৃতীয় স্থানে থাকতে পারে। এর বাইরে স্কটিশ ন্যাশনাল পার্টির আসন কমে দশে আর রিফর্ম ইউকে পেতে পারে তেরটি আসন।

স্যার জন কারটিস এবং একদল পরিসংখ্যানবিদের তত্ত্বাবধানে করা এই বুথ ফেরত জরিপের জন্য ইংল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসের ১৩০টি ভোট কেন্দ্রের ভোটারদের কাছ থেকে তথ্য নেয়া হয়েছে। উত্তর আয়ারল্যান্ড এই জরিপের আওতায় আসেনি।

গত পাঁচটি সাধারণ নির্বাচনে বুথ ফেরত জরিপের সত্যতা ছিলো ১ দশমিক ৫ থেকে সাড়ে সাত শতাংশ আসনের মধ্যে।

লেবার পার্টির জয়ে ভারত-ব্রিটিশ সম্পর্কের এমন কিছু অদলবদলের সম্ভাবনা কম। কারণ সুনকের দলের মতোই মধ্য-বামপন্থী দল লেবাররাও ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সমঝোতা মজবুত রাখতে আগ্রহী।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*