ভারতীয়ও সংবিধানে জরুরি অবস্থার ৫০ তম বার্ষিকী

Spread the love

রোজদিন ডেস্ক :- ২৫ জুন, ১৯৭৫ থেকে ২১ মার্চ, ১৯৭৭ পর্যন্ত ২১ মাসব্যাপী ভারতের জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন রাষ্ট্রপতি ফকরুদ্দিন আলি আহমেদ। এই জরুরি অবস্থার পরামর্শদাতা ছিলেন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। ভারতীয় সংবিধানে ৩৫২ নং ধারা অনুযায়ী এই জরুরি অবস্থা ঘোষিত হয়েছিল। ভারতীয় প্রজাতন্ত্রের ইতিহাসে এই ঘটনা ছিল সর্বাপেক্ষা বিতর্কিত! আজ সেই জরুরি অবস্থার ৫০ তম বার্ষিকী।

ভারতের রাষ্ট্রপতি ভারতের ভয়ানক বিপর্যয় উপলব্ধি করলে কেন্দ্রীয় মন্ত্রিসভার পরামর্শ অনুযায়ী দেশে জরুরি অবস্থা জারি করতে পারেন। ভারতের সংবিধানের ভাগ ১৮ রাষ্ট্রপতিকে বহু বিধান নাকচ করার অধিকার দেওয়া হয়েছে, যার মধ্যে ভারতের মৌলিক অধিকারও অন্তর্গত।

ভারতে জরুরি অবস্থা দুইবার জারি হয়েছে:

১. চীন-ভারত যুদ্ধ চলাকালীন ২৬ অক্টোবর ১৯৬২ থেকে ১০ অক্টোবর ১৯৬৮ পর্যন্ত। তখন ভারতের নিরাপত্তাকে বাহ্যিক আগ্রাসনের দ্বারা বিপর্যস্ত হিসাবে ঘোষণা করা হয়েছিল।
২. ৩ ডিসেম্বর ১৯৭১ থেকে ২১ মার্চ ১৯৭৭ পর্যন্ত। এটি আসলে ১৯৭১-এর ভারত–পাকিস্তান যুদ্ধের জন্য ঘোষণা করা হয়েছিল, এবং ২৫ জুন ১৯৭৫-এর তার মেয়াদ বৃদ্ধি করা হয়েছিল। তখন ভারতের নিরাপত্তাকে বাহ্যিক আগ্রাসন ও অভ্যন্তরীণ বিশৃঙ্খলার জন্য বিপর্যস্ত হিসাবে ঘোষণা করা হয়েছিল। ১৯৭৫ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত বিস্তৃত জরুরি অবস্থা ভারতের প্রথম অভ্যন্তরীণ জরুরি অবস্থা এবং তৎকালীন রাষ্ট্রপতি ফখরুদ্দিন আলি আহমেদ তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর পরামর্শ অনুযায়ী জরুরি অবস্থা জারি করেছিলেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*