মৌসুমীর রান্নাঘর – ‘শাহী পনির’

Spread the love

মৌসুমী রায় সরকার ( বিভাগীয় প্রধান)

আজকের অতিথি – স্নেহা সাহা

স্নেহা সাহা

আজকের রেসিপি – ‘শাহী পনির

শাহী পনির’ – বানানোর উপকরণ নিচে দেওয়া হলো

রেসিপি – ‘শাহী পনির’

উপকরণ:-

২০০ গ্রাম পনির
পরিমাণ মতো ঘি
৪-৫ টে লবঙ্গ
১ টুকরো দারুচিনি
৩-৪ কাশ্মীরি শুকনো লঙ্কা
২-৩ টে এলাচ
১ চামচ গোটা জিরে
২-৩ টুকরো আদা
২ টো পেঁয়াজ টুকরো করে কাটা
৪ টে টমেটো টুকরো করে কাটা
১০-১২ টে কাজু
১ টা তেজপাতা
১ চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
১ চামচ ধনে গুঁড়ো
সামান্য হলুদ
৪-৫ চামচ ফ্রেস ক্রিম
১ চামচ চিনি
১/২ চামচ গরম মশলা
২ চামচ কসুরি মেথি
১ চামচ ধনেপাতা কুচি

প্রণালী:
প্রথমে পনির গুলোকে পিস করে কেটে নিতে হবে. তারপর একটা বোলে একটু উষ্ণ গরম জল নিয়ে তাতে নুন দিয়ে ভিজিয়ে রাখতে হবে পনির গুলোকে তাতে পনির খুব নরম থাকে. এবার কড়াইতে ২ চামচ ঘি দিয়ে গরম হয়ে গেলে ১ চামচ জিরে ফোড়ন দিয়ে একটু ভাজা হয়ে গেলে উপরে দেওয়া গরম মশলা লঙ্কা দিয়ে একটু নেড়ে রসুন, আদা, পেঁয়াজ দিয়ে ৩-৪ মিনিট একটু ভেজে নিয়ে টমেটো দিয়ে ভালো করে নেড়ে নুন দিয়ে মিশিয়ে কাজু দিয়ে ১-১/২ কাপ জল দিয়ে মিশিয়ে বয়েল আসলে ঢাকা দিয়ে ১২-১৫ মিনিট রেখে দিতে হবে. ১৫ মিনিট পর ঢাকা খুলে গ্যাস বন্ধ করে একটু ঠাণ্ডা হয়ে গেলে মিক্সিতে পেষ্ট করে নিয়ে ছেকে নিতে হবে. এবার গ্যাসে একই কড়াইতে ৩ চামচ ঘি দিয়ে গরম হয়ে আসলে তেজপাতা দিয়ে গ্যাসের আঁচটা কমিয়ে নিয়ে কাশ্মীরি লঙ্কা গুঁড়ো দিয়ে একটু নেড়ে গ্রেভিটা দিয়ে ৪-৫ মিনিট নেড়ে ১ চামচ ধনে গুঁড়ো ও সামান্য হলুদ গুঁড়ো দিয়ে ৪-৫ মিনিট নেড়ে গ্যাসের আঁচ কমিয়ে ৪-৫ চামচ ফ্রেস ক্রিম দিয়ে ১ চামচ চিনি ও পরিমাণ মতো নুন দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে ২-৩ মিনিট পর গরম মশলা ও কসুরি মেথি দিয়ে মিশিয়ে নিয়ে পনির দিয়ে ভালো করে মিশিয়ে ঢাকা দিয়ে ২ মিনিট রেখে ২ মিনিট পর ১ চামচ ঘি দিয়ে ১/২ মিনিট রেখে নামিয়ে নিতে হবে. শেষে পরিবেশনের সময় ফ্রেশ ক্রিম ও ধনেপাতা কুচি দিয়ে সার্ভ করতে হবে শাহী পনির।

(তাহলে এবার বানিয়ে ফেলুন খুবই সহজ উপায়ে তৈরি সুস্বাদু ‘শাহী পনির ‘ আর গরম গরম পরিবেশন করুন ও পরিবারের সাথে উপভোগ করুন। আবারো আসবো নতুন নতুন রেসিপি নিয়ে রোজদিনে মৌসুমীর রান্নাঘর সেগমেন্টে)

আপনাদের জন্য একটি ভালো খবর , এবার থেকে মৌসুমীর রান্নাঘর এ প্রতি শুক্রবার থাকছে আমিষ রেসিপি এবং শনিবার থাকছে নিরামিষ রেসিপি। সঙ্গে থাকুন, দেখতে থাকুন রোজদিন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*