মৌসুমীর রান্নাঘর – ‘হায়দ্রাবাদী চিকেন ফ্রাই’

Spread the love

মৌসুমী রায় সরকার ( বিভাগীয় প্রধান)

আজকের অতিথি – মহামায়া বোস

মহামায়া বোস

আজকের রেসিপি – ‘হায়দ্রাবাদী চিকেন ফ্রাই’

হায়দ্রাবাদী চিকেন ফ্রাই‘ – বানানোর উপকরণ নিম্নে দেওয়া হলো..

রেসিপি :- ‘হায়দ্রাবাদী চিকেন ফ্রাই

উপকরণ :-
চিকেন৫০০গ্রাম
সাদা তেল পরিমান মত –
নুন স্বাদ মতো
হলুদ ১চা চামচ
জিরা গুঁড়ো ১চা চামচ
লঙ্কা গুঁড়ো ২চামচ
ধনে গুঁড়ো ২চা চামচ
গোল মরিচের গুঁড়ো ১টেবিল চামচ
রসুন ১২কোয়া
আদা অল্প
পেঁয়াজ মাঝারি সাইজের ৪টে
কারি পাতা অল্প
ধোনে পাতা ১আটি
টকদই ১০০গ্রাম
পাতি লেবুর রস ২ টেবিল চামচ
গরমমশলা গুড়ো ২চা চামচ

প্রণালী :-
প্রথমে মাংস টাকে ভালো করে ধুয়ে নিয়ে তার মধ্যে এক এক করে লবণ, হলুদ, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, গোল মরিচের গুঁড়ো, আদা রসুন বাটা, টকদই, লেবুর রস, গরম মশলার গুঁড়ো , কারি পাতা দিয়ে আধ ঘণ্টা মতো ম্যারিনেট করে রাখতে হবে।
এরপর গাস জ্বালিয়ে কড়াই বসিয়ে কড়াই ভালো করে গরম করে পরিমাণ মতো তেল দিতে হবে।তেল গরম হলে পেঁয়াজ কুচি গুলো দিয়ে লাল লাল করে ভেজে ভাজা পেঁয়াজ একটা পাত্রে তুলে রাখতে হবে। এরপর ভাজা পেঁয়াজ দিয়ে আগে থেকে ম্যরিনেট করা চিকেন টাকে ভালো করে মেখে নিতে হবে। এরপর আবারও গ্যাসে কড়াই বসিয়ে পরিমাণ মতো তেল দিতে হবে। তেল গরম হলে ফোড়নে দিতে হবে এলাচ, দারুচিনি ও লবঙ্গ। ফোড়ন থেকে সুগন্ধ বের হলে ম্যরিনেট করা চিকেন দিয়ে ৫ মিনিট মতো নাড়াচাড়া করতে হবে। এরপর গ্যাসের ফ্লেম লো - তে করে ঢাকা দিয়ে ৪-৫ মিনিট রান্না করতে হবে। তারপর ঢাকা খুলে গ্যাসের ফ্লেমটা হাই - তে করে দিয়ে ১-২ মিনিট নাড়াচাড়া করে নিতে হবে। এরমধ্যে চিকেন সু- সেদ্ধ হয়ে যাবে। এই সময় গ্যাসের ফ্লেম বন্ধ করে ওপর থেকে ধনে পাতা কুঁচি ছড়িয়ে দিলেই পরিবেশনের জন্য তৈরী হয়ে যাবে হায়দ্রাবাদী চিকেন ফ্রাই।

(তাহলে এবার বানিয়ে ফেলুন খুবই সহজ উপায়ে তৈরি সুস্বাদু ‘হায়দ্রাবাদী চিকেন ফ্রাই‘ আর গরম গরম পরিবেশন করুন ও পরিবারের সাথে উপভোগ করুন। আবারো আসবো নতুন নতুন রেসিপি নিয়ে রোজদিনে মৌসুমীর রান্নাঘর সেগমেন্টে)

আপনাদের জন্য একটি ভালো খবর , এবার থেকে মৌসুমীর রান্নাঘর এ প্রতি শুক্রবার থাকছে আমিষ রেসিপি এবং শনিবার থাকছে নিরামিষ রেসিপি। সঙ্গে থাকুন, দেখতে থাকুন রোজদিন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*