রবিবাসরীয় মেঘলা আকাশ, রাজ্যের ১২ টি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস..

Spread the love

রোজদিন ডেস্ক :- রবিবাসরীয় দিন তার ওপর সকাল থেকে মুখ গোমড়া করে করে । হ্যাঁ আকাশের মুখ ভার সারাদিন। সঙ্গে ভ্যাপসা গরমও রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আবহাওয়া দফতরের মতে, রাজ্যের অন্তত বারোটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।
আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন ওড়িশা-গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপরে একটি নিম্নচাপ অবস্থান করছে। সঙ্গে একটি ঘূর্ণাবর্তও রয়েছে। তাই হতে পারে বৃষ্টি।

রবিবার সকালে আবহাওয়া দফতর জানিয়েছে, আপাতত সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। তবে এর মধ্যে এদিন উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারের কোনও কোনও জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। যে কারণে কমলা সতর্কবার্তা জারি করা হয়েছে। এছাড়া বাকি সবকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

সোমবারও একই পরিস্থিতি তৈরি হতে পারে। তবে জেলাগুলির মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।
রবিবার দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আপাতত সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এদিন পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদের কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। সোমবারের জন্য আপাতত তেমন কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই।

রবিবার সকালে আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। বজ্রবিদ্যুত-সহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩১ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ০.৩ ডিগ্রি বেশি। শনিবার যা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৬ শতাংশ এবং সর্বনিম্ন ৮৫ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ১৭.৫ মিমি ।
এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ০.৩ ডিগ্রি বেশি।

মৎস্যজীবীদের উদ্দেশে সতর্কবার্তায় আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমবঙ্গ উপকূলে ঘন্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। যে কারণে সমুদ্রের পরিস্থিতি বেশ খারাপ থাকার সম্ভাবনা। যে কারণে মৎস্যজীবীদের উদ্দেশে আপাতত সমুদ্রে না যাওয়ার পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*