রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ফিজিতে সর্বোচ্চ সম্মানে ভূষিত হয়েছেন

Spread the love

রোজদিন ডেস্ক :- ফিজি সফররত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, সেদেশের সর্বোচ্চ সম্মান কম্প্যানিয়ন অফ দ্য অর্ডার অফ ফিজিতে ভূষিত হয়েছেন। সেদেশের রাষ্ট্রপতি রাতু উইলিয়াম মাইভালিলি কাতোনিভিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর তাঁকে এই সম্মান প্রদান করা হয়।

সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে শ্রীমতি মুর্মু বলেন, স্টেট হাউসের এই বৈঠকে ভারত-ফিজি সম্পর্ক আরও দৃঢ় করার উপায় নিয়ে তাঁদের আলোচনা হয়েছে।
তিনি ‘সোলারাইজেশন অফ হেডস অফ স্টেট রেসিডেন্সেস’ প্রকল্পের অগ্রগতিও খতিয়ে দেখেন। ভারত সরকারের উদ্যোগে গত বছরের ফেব্রুয়ারিতে এই প্রকল্পের উদ্বোধন হয়।
ফিজির সংসদে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি, দু-দেশের মধ্যে ৭৫ বছরের কূটনৈতিক সম্পর্কের কথা উল্লেখ করে আদিত্য এল ১ মিশনে সহায়তার জন্য ফিজি সরকারকে ধন্যবাদ জানান। কোভিড অতিমারির সময় ভ্যাকসিন মৈত্রী উদ্যোগের আওতায় ফিজিকে ভারতের সহায়তার কথাও তুলে ধরেন তিনি।
সফরের দ্বিতীয় পর্যায়ে আগামীকাল নিউজিল্যান্ড যাবেন শ্রীমতি মুর্মু। প্রধানমন্ত্রী ক্রিস্টোফার লাক্সনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি একটি শিক্ষা সম্মেলনে ভাষণ দেবেন তিনি। সেখানেও প্রবাসী ভারতীয়দের সঙ্গে কথা বলবেন রাষ্ট্রপতি।
সফরের শেষ পর্যায়ে ১০ই আগস্ট তিনি যাবেন টিমোর লেস্টের রাজধানী শহর দিলিতে। সেদেশের রাষ্ট্রপতি হোসে রামস হোরতার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি । প্রধানমন্ত্রী গুসমাও-এর সঙ্গেও সাক্ষাৎ করবেন শ্রীমতী মুর্মু।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*