‘রেল দুর্ঘটনার নানবিধ কারণে গেট বন্ধ থাকলে লেভেল ক্রসিং এ প্রবেশ করবেন না’, আবেদন পূর্ব রেলের..

Spread the love

রোজদিন ডেস্ক :- হাজারদুয়ারি এক্সপ্রেস যে ঢুকছে–এমন ঘোষণা শুরুর কিছুক্ষণ পরেই নামতে শুরু করেছিল খড়দহ স্টেশনের লেভেল ক্রসিংয়ের গেট। তা উপেক্ষা করেই ওই গেট পেরিয়ে ঢুকে পড়েছিল একটি গাড়ি। ওই গাড়ির কিছুটা অংশ এসে পড়ে রেলের ট্র্যাকের উপরে। দ্রুতগতিতে খড়দহ পেরোনোর সময়ে হাজারদুয়ারি এক্সপ্রেস ধাক্কা মারে লেভেল ক্রসিংয়ের গেট অগ্রাহ্য করে ঢুকে আসা গাড়িটিকে।

রবিবার রাতের ওই দুর্ঘটনার কয়েক ঘণ্টা পরেই লেভেল ক্রসিং সংক্রান্ত গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্তের কথা জানাল মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র …তিনি জানান পূর্ব রেলের সিগন্যাল ও টেলিকম বিভাগের উদ্যোগে এই রেলওয়ে জ়োনের নির্দিষ্ট কিছু সেকশন ও স্টেশনে লেভেল ক্রসিংয়ে এতদিনের পরিচিত ‘বুম গেট’-এর বদলে ‘স্লাইডিং বুম’ বসানোর পরিকল্পনা হয়েছে।

লেভেল ক্রসিংয়ের ‘বুম গেট’ মাটি থেকে প্রায় চার ফুট উচ্চতা পর্যন্ত উপর থেকে নেমে আড়াআড়ি ভাবে ট্র্যাকে প্রবেশের পথে বাধা হয়ে দাঁড়ায়। কিন্তু মাটি থেকে ‘বুম গেট’ পর্যন্ত অংশ ফাঁকা থাকে বলে গেট বন্ধ থাকাকালীনও সাইকেল, এমনকী মোটরবাইক আরোহীরাও প্রাণের ঝুঁকি নিয়ে গেটের নীচ দিয়ে গলে লাইন পারাপার করেন।

এই অভ্যেস বন্ধে ‘স্লাইডিং বুম’ বসানোর সিদ্ধান্ত পূর্ব রেলের। সংস্থার মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘স্লাইডং বুমে গেটটি স্লাইডিং দরজার মতোই ক্রসিংয়ের এক দিক থেকে অন্য দিকে এগিয়ে গিয়ে মানুষ ও গাড়ির ট্র্যাকে ওঠার পথ বন্ধ করবে।’
ইতিমধ্যেই জিয়াগঞ্জ-মুর্শিদাবাদ শাখায় বেথুয়াডহরি, সরগাছি, রেজিনগর স্টেশনে এবং জিয়াগঞ্জ-ভগবানগোলা শাখার বিভিন্ন স্টেশনে, ধপধপি-গোচারণ শাখায়, গোচারণ-দক্ষিণ বারাসত শাখায়, হটর-মগরাহাট শাখায়, মছলন্দপুর-গোবরডাঙা শাখায়, হাবড়া-মছলন্দপুর শাখা এবং অন্য আরও কিছু জায়গায় মোট ৩৭টি লেভেল ক্রসিং গেটে এমন স্লাইডিং বুম বসানোর পরিকল্পনা পাকা হয়েছে।
বুম গেট এমন ভাবে তৈরি হয় যে কোনও গাড়ি এই গেটে ধাক্কা মারলে ওই লেভেল ক্রসিংয়ের সিগন্যাল এবং ইন্টারলকিংয়ের ব্যবস্থা সাময়িক বিকল হয়ে যায়। এর ফলে মেরামত না করা পর্যন্ত ওই ক্রসিং দিয়ে আর ট্রেন চলতে পারে না। কিন্তু স্লাইডিং বুম গেটে কোনও গাড়ি ধাক্কা মারলেও সিগন্যাল ও ইন্টারলকিংয়ে সমস্যা হবে না। ফলে ট্রেন চলাচলেও প্রভাব পড়বে না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*