শিশুদের ভবিষ্যতের জন্য দারুন স্কিম, বাজেটে ঘোষণা কেন্দ্রের

Spread the love

অমৃতা ঘোষ (২৪ জুলাই) :-

এবারের বাজেটে সবচেয়ে গুরুত্বপূর্ণ স্কিম হল এনপিএস স্কিমের অধীনে শিশুদের জন্য নতুন স্কিম চালু করা। এই নতুন স্কিমের নাম হল এনপিএস বাৎসল্য।


কেন্দ্রীয় অর্থমন্ত্রী বাজেট পেশ করতে গিয়ে বলেন, ” পেনশন স্কিমে অর্থ জমা রাখতে পারেন। শিশুটি প্রাপ্ত বয়স্ক হয়ে গেলে অর্থাৎ ১৮ বছর বয়সে সাধারণ এনপিএস অ্যাকাউন্টে রূপান্তরিত হবে। এই স্কিমের মাধ্যমে বাবা-মা তাঁর সন্তানের জন্য টাকা জমা রাখতে পারবেন। আর্থিক বিশেষজ্ঞদের মতে, এনপিএস স্কিমের মাধ্যমে প্রাপ্তবয়স্করা তাদের ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে পারবেন ও শিশুদের জন্যেও নিরাপত্তা তৈরি করে রাখতে পারবেন।”

এবার তাহলে জেনে নেওয়া যাক এনপিএস কি ? এমপিএস কথার অর্থ হল ন্যাশনাল পেনশন সিস্টেম। মানুষের অবসরের পরে তাদের চাহিদার কথা মাথায় রেখে এই স্কিম তৈরি করা হয়েছিল।

করা কারা এই এনপিএস-এর সুবিধা পেতে পারেন? ১৮ থেকে ৭০ বছরের ভারতীয় নাগরিকরা এনপিএসের সুবিধা নিতে পারবেন। এই ব্যবস্থায় কর ব্যবস্থার উপরে ছাড় রয়েছে।

কীভাবে খোলা যাবে এনপিএস অ্যাকাউন্ট ? এই অ্যাকাউন্ট খুলতে প্রথমে ইএনপিএসের ওয়েবসাইটে যেতে হবে। https:/enps.nsdl.com/eNPS/National pensionsystem.html.-এ আবেদন করতে হবে।

আবেদনকারীর আধার, প্যান , মোবাইল নম্বর ও ইমেল আইডি দিয়ে খোলা যাবে এই অ্যাকাউন্ট।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*