শুরু হলো অষ্টাদশ সংসদের প্রথম অধিবেশন

Spread the love

রোজদিন ডেস্ক :- চলতি মাসের শুরুতেই ঘোষণা করা হয়েছে লোকসভা নির্বাচনের ফল। এরপর গঠিত হয়েছে নতুন সরকার। এবার নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যদের শপথ নেওয়ার পালা।
আর এ লক্ষ্যেই নিট-নেট পরীক্ষা নিয়ে বিতর্কের মধ্যেই শুরু হল পার্লামেন্টের অষ্টাদশ অধিবেশন, সোমবার (২৪ জুন) ।
সোমবার থেকে শুরু হল নতুন সংসদের প্রথম অধিবেশন। মূলত এটি সংসদের বিশেষ অধিবেশন হতে চলেছে যেখানে লোকসভা নির্বাচনে জয়ী সদস্যরা সংসদ সদস্য হিসাবে সংসদে শপথ নেবেন। এই অধিবেশনেই সংসদের দুই কক্ষের উদ্দেশে বক্তব্য পেশ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।
লোকসভা নির্বাচনের পর ইতোমধ্যেই গঠিত হয়েছে নতুন সরকার। এবার সংসদ সদস্যদের শপথ নেওয়ার পালা। সোমবার অধিবেশনের শুরুর আগেই রাষ্ট্রপতি ভবনে বিজেপি সংসদ সদস্য ভর্তৃহারি মহতাবকে লোকসভার প্রো-টেম স্পিকার হিসাবে শপথ পাঠ করালেন রাষ্ট্রপতি।
প্রথমদিনে নির্বাচিত সংসদ সদস্যরা নীরবতা পালনের পর লোকসভার সেক্রেটারি জেনারেল উৎপল কুমার সিং সকল নির্বাচিত সংসদ সদস্যদের তালিকা পেশ করার কথা। এরপর প্রোটেম স্পিকার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লোকসভার দলনেতা হিসাবে শপথ পাঠের জন্য অনুরোধ করেছেন বলে জানা গিয়েছে।
উল্লেখ্য, রাষ্ট্রপতি প্রোটেম স্পিকারের সহকারী হিসাবে কংগ্রেসের সুরেশ, ডিএমকে-র টিআর বালু, বিজেপির রাধামোহন সিং, ফাগন সিং কুলাস্তে এবং তৃণমূল কংগ্রেসের সুদীপ বন্দ্যোপাধ্যায়ের নাম সুপারিশ করেছেন।
চেয়ারপারসনদের শপথের পর প্রোটেম স্পিকার মন্ত্রীদের শপথ পাঠ করাবেন। আগামী দুইদিন ধরে সংসদে কেবল প্রতিটি রাজ্য থেকে নির্বাচিত সংসদ সদস্যদের শপথবাক্য পাঠ করানো হবে।
এরপর আগামী ২৬ জুন লোকসভায় অনুষ্ঠিত হবে স্পিকার নির্বাচন। এরপর রাষ্ট্রপতি আগামী ২৭ জুন সংসদের দুই কক্ষের যৌথ অধিবেশনে বক্তব্য রাখবেন। প্রেসিডেন্টের সেই বক্তব্যের ধন্যবাদ জ্ঞাপন নিয়ে ২৮ জুন থেকে আলোচনা শুরু হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*