শেষ মুহুর্তে পিছিয়ে গেল মুখ্যমন্ত্রীর দিল্লি সফর, আগামীকাল যেতে পারেন মমতা

Spread the love

চিরন্তন ব্যানার্জি :- শেষ মুহুর্তে পিছিয়ে গেল মুখ্যমন্ত্রীর দিল্লি সফর। পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী বৃহস্পতিবার বিকালের ফ্লাইটে দিল্লি যাওয়ার কথা ছিলো মমতা বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু, সূত্রের খবর, শেষ মুহুর্তে সেই সফর বাতিল করেন মুখ্যমন্ত্রী। শোনা যাচ্ছে আজকের বদলে আগামীকাল অর্থাৎ শুক্রবার দিল্লি যেতে পারেন মুখ্যমন্ত্রী। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত চূড়ান্ত কিছু জানা যায় নি।
প্রসঙ্গত, আগামী ২৭ জুলাই দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পৌরোহিত্যে নীতি আয়োগের গভর্নিং কাউন্সিলের বৈঠক। সেই বৈঠকে সব রাজ্যের মুখ্যমন্ত্রীরদের অংশ নেওয়ার কথা। ওই বৈঠকে যাওয়ার কথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও। তার আগে শুক্রবার বিকালে দিল্লিতে দলের সাংসদদের সঙ্গে বৈঠকেরও কর্মসূচি ছিল মুখ্যমন্ত্রীর। এরপর দিল্লিতে একটি মিট দ্য প্রেস কর্মসূচিও ছিল তাঁর। কিন্তু মুখ্যমন্ত্রী শেষ মুহূর্তে সফর পিছিয়ে দিলেন। বৃহস্পতিবার দিল্লি গেলেন না তিনি। শুক্রবার যাবেন কিনা, সেটাও নিশ্চিত নয়।
উল্লেখ্য, এর আগে অনেকবার নীতি আয়োগের বৈঠক এড়িয়ে গিয়েছেন মমতা। কিছু কিছু সময় তিনি নিজে না গিয়ে অমিত মিত্রকে পাঠিয়েছেন। এই নীতি আয়োগের বৈঠক নিয়ে এর আগে একাধিকবার সরব হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বক্তব্য অনুযায়ী, নীতি আয়োগে রাজ্যের কথা শোনা হয় না। পশ্চিমবঙ্গের নাম নিচের দিকে থাকায় অনেক সময় বলতেও দেওয়া হয় না। কিন্তু এবারের পরিস্থিতি অনেকটাই আলাদা বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, আগের চেয়ে অনেক দুর্বল নরেন্দ্র মোদির সরকার। তাই মুখ্যমন্ত্রী নিজে যদি নীতি আয়োগের বৈঠকে উপস্থিত থাকেন, তাহলে দুর্বল মোদি সরকারের উপর চাপ সৃষ্টি করলে রাজ্যের বকেয়া সমস্যা, এবং একাধিক প্রকল্পের টাকা আটকে রেখেছে কেন্দ্র সেগুলি উদ্ধার করার ক্ষেত্রে খানিকটা সুরাহাও হতে পারে।
অন্যদিকে, ‘শরিক তুষ্ট’ বাজেটের প্রতিবাদে ইন্ডিয়া জোটের শরিকগুলি নীতি আয়োগের বৈঠক বর্জন করছেন। ইন্ডিয়া জোটের মধ্যে থাকা দিল্লি, পাঞ্জাব, কর্নাটক, কেরল, তেলেঙ্গানা, তামিলনাড়ু, হিমাচলপ্রদেশ, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীরা ওই বৈঠকে যাবেন না বলে জানিয়েছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*