সপ্তাহের শুরুতেই ধসে পড়ল ভারতের শেয়ার বাজার,২৩০০ পয়েন্ট পড়ল সেনসেক্স, বেহাল দশা নিফিটিরও

Spread the love

চিরন্তন ব্যানার্জি :- আশঙ্কাই সত্যি হল, আমেরিকার বাজারে মন্দার জল্পনা ও জাপানের বাজারে বিপুল ধসের প্রভাব পড়ল ভারতের শেয়ার বাজারে। সপ্তাহের শুরুতেই বড়সড় ধাক্কা শেয়ার বাজারে। সোমবার সকালে বাজার খোলার পরেই ২০০০ পয়েন্টেরও বেশি পড়ে যায় সেনসেক্সের সূচক। খানিকটা বেলা গড়াতে আরও বাড়তে থাকে সূচকের পতন। বেহাল দশা নিফটিরও। ২৪ হাজারের ঘরে নেমে যায় নিফটির সূচক। ব্যাপক লোকসানের মুখে পড়েছে বম্বে স্টক এক্সচেঞ্জের একাধিক সংস্থা। বিশেষজ্ঞদের মতে, আন্তর্জাতিক বাজারের চাপেই এমন বিপর্যয় ভারতের শেয়ারে।
মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে মন্দার জের। আর তার হাওয়া এসে লাগছে ভারতের শেয়ার মার্কেটেও। গত সপ্তাহের শেষ থেকেই পুঁজিবাজারে বেশ কিছু শেয়ারে ধস নেমেছিল। অনেক বড় বড় কোম্পানির স্টকই তাসের ঘরের মতো ভেঙে পড়েছিল। বিশেষজ্ঞরা বলছেন, ভারতে ব্যবসা করা বহু সংস্থাই মার্কিন ক্লায়েন্টদের উপর নির্ভরশীল। ফলে সেখানে মন্দা হলে ভারতে তার প্রভাব পড়াটা খুব স্বাভাবিক।
প্রসঙ্গত, শুক্রবারই ধস নামার ইঙ্গিত মিলেছিল শেয়ার বাজারে। সারাদিন পরে কোনওমতে ৮০ হাজারের উপরে সেনসেক্সের সূচক নিয়ে বাজার বন্ধ হয়। কিন্তু সোমবার সকালে বড়সড় বিপর্যয় শেয়ার বাজারে। সকালে বাজার খোলার পর থেকে লাগাতার ধস নামে সেনসেক্স-নিফটির সূচকে। বেলা এগারোটার খবর অনুযায়ী, ২০০০ পয়েন্টেরও বেশি পড়ে গিয়েছে সেনসেক্সের সূচক। ৭৮ হাজারের ঘরে নেমেছে সেনসেক্স। আপাতত ৭৭,৭২৭.৯১ পয়েন্টে রয়েছে সেনসেক্স। বেলা গড়ালে ধস আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলে অনুমান বিশেষজ্ঞদের।
অন্যদিকে, বেহাল দশা নিফটিরও। গত বৃহস্পতিবারই সর্বকালের নজির গড়েছিল নিফটির সূচক। তবে ২৫ হাজার থেকে সোমবার সেই সূচক নেমে এসেছে ২৪ হাজার ৩০০তে। ব্যাপক বিপর্যয়ের মুখে পড়ে লোকসান হয়েছে বম্বে স্টক এক্সচেঞ্জের প্রচুর সংস্থার। রিলায়্যান্স, ইনফোসিস, এইচডিএফসি ব্যাঙ্ক, টাটা মোটরস- মুখ থুবড়ে পড়েছে এই সংস্থাগুলোর শেয়ার। তবে এই ঝড়ের মধ্যেও লাভের অঙ্ক ঘরে তুলেছে এশিয়ান পেন্টস, সান ফার্মা, নেসলে, হিন্দুস্তান ফার্মাসিউটিক্যাল। এদিকে আজ ব্যাঙ্ক নিফটি ১.৮৯ শতাংশ লাল রেখায়। নিফটি আইটি ২.৭২ শতাংশ পড়ে গিয়েছে সকালের প্রথম ঘণ্টার লেনদেনে। নিফটি ফার্মা ০.২১ শতাংশ নীচে আছে গত সেশনের তুলনায়। নিফটি এফএমসিজি অবশ্য আজ ০.৪৮ শতাংশ ওপরে আছে গত সেশনের তুলনায়। নিফটি অটো আজ ২.৮৮ শতাংশ নীচে, নিফটি ইনফ্রা ২.১১ শতাংশ নীতে, নিফটি এনার্জি ২.৪০ শতাংশ নীচে, নিফটি মিডিয়া ২.৪৪ শতাংশ নীচে। পাশাপাশি এদিন টাকার দামও সর্বকালের সর্ব নিম্ন। টাকার দাম ডলার পিছু ৮৩.৮০-তে নেমে যায়।
কেন আচমকা এই পতন শেয়ার বাজারে? বিশ্লেষকদের মতে, এর জন্য দায়ী আন্তর্জাতিক পরিস্থিতি। মার্কিন যুক্তরাষ্ট্রে চাকরির বৃদ্ধি প্রত্যাশার তুলনায় মন্থর। সেখানে আর্থিক মন্দার আশঙ্কা তৈরি হয়েছে। সবারই লক্ষ্য হল নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন। এছাড়াও, মার্কিন বাজারে ধস নেমেছে, অন্যদিকে অশান্ত হয়ে উঠছে মধ্য প্রাচ্য। ইরানের সঙ্গে ইজরায়েলের যুদ্ধ বাঁধার আশঙ্কা দেখা দিয়েছে। তার জেরে গোটা বিশ্বের শেয়ার বাজারেই টানাপোড়েন শুরু হয়েছে। তার প্রভাব পড়েছে ভারতের বাজারেও।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*