৪০ বছর পর আরও এক ইতিহাস তৈরির পথে বায়ুসেনার অফিসার গ্রুপ ক্যাপ্টেন শুভাংশু শুক্ল

Spread the love

অমৃতা ঘোষ :- চার দশকের অপেক্ষার অবসান। ৪০ বছর পর দ্বিতীয় ভারতীয় হিসেবে মহাকাশে পা রাখতে চলেছেন ভারতীয় বায়ুসেনার অফিসার গ্রুপ ক্যাপ্টেন শুভাংশ শুক্ল। এর আগে ১৯৮৪ সালের ৩ এপ্রিল ‘সোভিয়েত ইন্টারকসমস’ প্রোগামের অধীনে সয়ূজ টি-১১ মহাকাশযানে চড়ে মহাকাশে গিয়েছিলেন ভারতীয় বায়ুসেনার প্রাক্তন পাইলট, উইং কমান্ডার রাকেশ শর্মা। এখনও পর্যন্ত তিনি একমাত্র ভারতীয় যিনি মহাকাশে পা রেখেছেন। ৪০ বছর পর আরও এক ইতিহাস তৈরির পথে শুভাংশু।
২ অগস্ট, শুক্রবার ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, মার্কিন মহাকাশ সংস্থার নাসা শুভাংশু শুক্লকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠাবে। গ্রুপ ক্যাপ্টেন শুক্ল থাকবেন প্রাইমারি মিশন পাইলটের ভূমিকায়। অন্যদিকে বায়ুসেনার আর এক কর্তা গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণ নায়ার থাকবেন ব্যাকআপ মিশন পাইলট হিসেবে। অর্থাৎ একেবারে শেষ মুহূর্তে যদি কোনও অসুবিধার কারণে গ্রুপ ক্যাপ্টেন শুভাংশু মিশনে অংশ নিতে না পারেন তবে তাঁর বিকল্প হিসেবে নাসার সঙ্গে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যাবেন গ্রুপ ক্যাপ্টেন নায়ার।
১৯৮৫ সালে ১০ অক্টোবর উত্তরপ্রদেশের লখনউয়ে জন্ম শুভাংশুর। তিনি ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির ছাত্র ছিলেন। ২০০৬ সালে ভারতীয় বায়ুসেনার যোগ দিদয়েছিলেন। যুদ্ধ বিমান চালানোর অভিজ্ঞতা রয়েছে শুভাংশুর। রয়েছে ২০০০ ঘণ্টা বিমান ওড়ানোর অভিজ্ঞতা। চালিয়েছেন Sukhoi-30MKI, MiG-29, Jaguar, Hawk, AN-32 প্রভৃতি বিমান।
উল্লেখ্য, ভারতের নভোশ্চরদের প্রথম মহাকাশে পাঠানোর অভিযান তথা গগনযান মিশন হওয়ার কথা ২০২৬ সালে। তিন দিন ধরে পৃথিবীর কক্ষপথে ৪০০ কিলোমিটার পথ পাড়ি দেবেন তিন ভারতীয় মহাকাশচারী। তারপর তাঁদের নিরাপদে ফেরত নিয়ে আসা হবে পৃথিবীতে। তাঁদের মহাকাশযান অবতরণ করবে ভারতীয় জলসীমায় এসে। গগনযান মিশনের আগে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আসন্ন অক্সিওম-৪ অভিযানে মহাকাশচারীদের অভিযানে নিয়ে যাচ্ছে নাসা ও মার্কিন বেসরকারি মহাকাশ সংস্থা অক্সিওম স্পেস। এই অভিযানে একজন ভারতীয় নভোশ্চর যুক্ত করার বিষয়ে অক্সিওম স্পেস এবং নাসার সঙ্গে চুক্তি করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা নাসা। কিছুদিন আগেই সংসদে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং এই তথ্য জানিয়েছিলেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*