মোদীর হ্যাটট্রিক ?

Spread the love

রোজদিন ডেস্ক :- সাত দফার লোকসভা নির্বাচন শেষ। ৪ জুন গণনা। ফলাফলের জন্য সবাই প্রহর গুনছে।এরই মধ্যে বেরিয়েছে বিভিন্ন সংস্থার Exit-poll. বিজেপি শ্লোগান দিয়েছিল ‘আরও একবার মোদী সরকার’। বুথ ফেরত সমীক্ষা তে দেখা যাচ্ছে সত্যি হচ্ছে, ‘অবকি বার মোদী sarkar’ শ্লোগান। এবারের নির্বাচনে সারাদেশ জুড়ে আরও একটি শ্লোগান জনপ্রিয় হয়। তা হলো ‘ইস বার ৪০০পার ‘… Exit-poll এর দুই একটি সংস্থা NDA ৪০০ পার করবে বললেও প্রত্যেকেই এটা ভবিষ্যৎবাণী করেছেন যে, NDA ৩০০ পার করবে। অন্যদিকে শনিবার ইন্ডিয়াজোট বৈঠকে কংগ্রেস এর সর্বভারতীয় সভাপতি মাল্লিকার্জুন খাড়র্গে বলেন যে ইন্ডিয়া ২৯৫+ আসন পেতে চলেছে। আদতে কি ফলাফল ৪জুন জানা যাবে। আপাতত আমরা বিভিন্ন সংস্থার Exit -poll সামনে রাখলাম। এই বুথফেরট সমীক্ষার ফলাফল যে মিলবে তার কোনো নিশ্চয়তা নেই।তবুও সারা দেশের উৎসুক পাঠক দর্শকের জন্য আমরা এই Exit-poll দিলাম।
বেশিরভাগ Exit -poll এর মধ্যে NDA জোট বেশিরভাগ আসন পাচ্ছে Republic Bharat Natrize NDA জোট কে ৩৫৩ থেকে ৩৬৮, ইন্ডিয়া জোটকে দিয়েছে ১১৮ থেকে ১৩৩ আসন।অন্যান্য দল পাবে ৪৩-৪৮ আসন। দৈনিক ভাস্কর NDA জোট কে দিয়েছে ২৮৫-৩৫০টি আসন। ইন্ডিয়া জোট ১৪৫-২০১ আসন। অন্যান্যরা ৩৩-৪৯ টি আসন পাচ্ছে।

এবার আমরা বিভিন্ন রাজ্যের Exit -poll দিচ্ছি ।
প্রথমে আসি তেলেঙ্গানায়, ১১-১২টি আসন জিততে পারে বিজেপি। সাতটি আসন বাড়তে পারে আগের থেকে। ৪-৬টি আসন জিততে পারে কংগ্রেস। বিআরএস এবং এআইএমআইএম জিততে পারে একটি আসনে।
তেলেঙ্গানার পর একঝলক দেখা যাক মহারাষ্ট্র । সমীক্ষা অনুযায়ী ২০-২২টি আসনে জিততে পারে বিজেপি। শিবসেনা (একনাথ শিন্ডে) জিততে পারে আটটি থেকে ১০টি আসনে। কংগ্রেস জিততে পারে ৩-৪টি আসনে। শিবসেনা (উদ্ধব ঠাকরে শিবির) ৯-১১টি আসনে জিততে পারে। এনসিপি (অজিত পাওয়ার) জিততে পারে ১-২টি আসনে। অর্থাৎ এনডিএ জিততে পারে ২৮-৩২টি আসনে। ইন্ডিয়া জোট জিততে পারে ১৬-২০টি আসনে। অন্যান্যরা সর্বোচ্চ দুটি আসনে জিততে পারে।
দেখা যাক অসমের সমীক্ষা কি বলছে।অসমে বিজেপি জিততে পারে ৯-১১টি আসনে। কংগ্রেস জিততে পারে ২-৪টি আসনে। অন্যান্যদের ঝুলিতে কোনও আসন যাবে না।
বলিউডের পরিচিত মুখ কঙ্গনা রানাওয়াত। সমীক্ষা বলছে ৬৪ শতাংশ ভোট পেতে পারেন তিনি। তবে আগেরবারের থেকে পাঁচ শতাংশ কম। কংগ্রেস ৩৪ শতাংশ ভোট পেতে পারে। গতবারের থেকে ভোট বেড়েছে সাত শতাংশ। বিজেপি চারটি আসনেই জিতবে বলে ওই সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে। অর্থাৎ কঙ্গনা রানাওয়াত জিতবেন বলে ইঙ্গিত দেওয়া হয়েছে।
পাঞ্জাবের ভাগ্যে কটি আসন কার কাছে যাবে সেটা দেখা যাক সমীক্ষা তে।সাতটি থেকে ন’টি আসনে জিততে পারে কংগ্রেস। সর্বাধিক দুটি আসনে জিততে পারে আম আদমি পার্টি (আপ)। বিজেপি জিততে পারে দুটি থেকে চারটি আসনে।
বাংলায় ৪২টি লোকসভা কেন্দ্রের মধ্যে ২০১৯ সালে ১৮টি আসনে জয়ী হয়েছিল বিজেপি। কংগ্রেস পেয়েছিল দুটি আসন। ২২টি আসন পেয়েছিল তৃণমূল। লোকসভা নির্বাচনের প্রচারে একাধিকবার রাজ্যে এসেছিলেন নরেন্দ্র মোদী, অমিত শাহ থেকে শুরু করে একাধিক কেন্দ্রীয় নেতা। অন্যদিকে, রাজ্যজুড়ে প্রচার ময়দানে দাপিয়ে বেড়িয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এবং দলের সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। এই লোকসভা নির্বাচনে কার দখলে কতগুলি আসন? সেই দিকে সব নজর।
বুথ ফেরত সমীক্ষার ফল স্বরূপ নানারকম মতামত উঠে আসছে। কেও বলছে বাংলায় তৃণমূল পেতে পারে ১৮ থেকে ২১টি আসন, বিজেপি পেতে পারে ২১ থেকে ২৪টি আসন। আবার কেও বলছে বঙ্গে বিজেপি ২৬ থেকে ৩১ আসন পেতে পারে, তৃণমূল ১১ থেকে ১৪, কংগ্রেস ০-২ আসন পেতে পারে। কারোর মতে বাংলায় ৪২ আসনের মধ্যে ২৪ আসন পেতে পারে তৃণমূল, বিজেপি ১৭, কংগ্রেস ১টি আসন।
এগুলি সবগুলি সম্ভাব্য তালিকা।
এক্সিট পোলের ফলাফলের মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘ভারত ভোট দিল। যাঁরা নিজের ভোটাধিকার প্রয়োগ করেছে, তাঁদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। তাঁরা যে সক্রিয়ভাবে নির্বাচনে অংশগ্রহণ করেছে, সেটা আমাদের গণতন্ত্রের ভিত্তিপ্রস্তর।’

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*