অরুণাচলে মুখ্যমন্ত্রী পেমা খান্ডু নেতৃত্বাধীন বিজেপি এবার রেকর্ড ব্রেক করল..

Spread the love

রোজদিন ডেস্ক :- অরুণাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে নজরকাড়া ফলাফল করেছে বিজেপি। ইটানগরে দলের প্রদেশ সদর কার্যালয়ে চলছে উদ্দাম বিহু নৃত্য, আবির খেলা ও পরস্পর পরস্পরকে মিষ্টিমুখ করানোর প্রতিযোগিতা।

ইতিমধ্যে ৬০ আসনের অরুণাচল প্রদেশ বিধানসভায় ৩২ আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ঠতার সীমা অতিক্রম করেছে ক্ষমতাসীন বিজেপি। মুখ্যমন্ত্রী পেমা খান্ডু নেতৃত্বাধীন বিজেপি এবার বিগত দিনের রেকর্ড ভঙ্গ করে ইতিহাস রচনা করেছে। রাজ্য বিধানসভায় কংগ্রেস এবার নিশ্চিহ্ন হয়ে গেছে।
নির্বাচন কমিশনের সর্বশেষ খবর, ১৮ নম্বর পালিন বিধানসভা কেন্দ্রে ১০,০২৯ ভোট পেয়ে জিতেছেন বালো রাজা। তিনি ৫,০৪০ ভোটের ব্যবধানে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বীকে পরাজিত করেছেন। ইলাং তালাং ১০ নম্বর সেপ্পা (পূর্ব) বিধানসভা কেন্দ্রে ৬,৯৩৬ ভোট পেয়েছেন। তিনি ৫,২৭০ ভোটের ব্যবধানে জয়ী হয়ছেন। হামজং তাংহা ৫২ নম্বর চাংলাং (দক্ষিণ) বিধানসভা কেন্দ্রে ১,৪৫২ ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন। এখন পর্যন্ত হামজং পেয়েছেন ৩,৬৫৪ ভোট।

এখানে উল্লেখ করা যেতে পারে, উত্তর-পূর্বাঞ্চলের এই রাজ্যে গত ১৯ এপ্রিল প্রথম দফায় দুটি লোকসভা এবং ৫০টি বিধানসভা কেন্দ্রের জন্য একযোগে ভোটগ্রহণ হয়েছিল। মুখ্যমন্ত্রী পেমা খান্ডু সহ ক্ষমতাসীন বিজেপি ইতিমধ্যেই ৬০ সদস্যের বিধানসভায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় দশটি আসনে বিজয়ী হয়েছে।
অরুণাচল প্রদেশ বিধানসভায় ক্ষমতাসীন বিজেপি ৬০ আসনের সব কেন্দ্রেই প্রার্থী দিয়েছিল। এছাড়া বিরোধী কংগ্রেস ১৯, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) ২০, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) ১৪টি, ১১টি আসনে আঞ্চলিক দল পিপলস পার্টি অব অরুণাচল (পিপিএ), চারটিতে অরুণাচল ডেমোক্র্যাটিক পার্টি, একটি আসনে লোক জনশক্তি পার্টি (এলজেএসপি) প্ৰাৰ্থী দিয়েছিল।

প্ৰসঙ্গত মুক্তো বিধানসভা আসনে কোনও প্রতিদ্বন্দ্বী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন মুখ্যমন্ত্রী পেমা খান্ডু। এছাড়া পাপুমপারে সহ আরও কয়েকটি আসনে বিরোধী প্রার্থী না থাকায় ক্ষমতাসীন দলের প্রার্থীরা জয়ী হয়েছেন।

তাঁদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন সাগালি আসনে রাতু তেচিও, লোয়ার সুবনশিরি জেলার জিরো আসনে হাগে আপাকে, তালি আসনে জিকে টাকো, তালিহা আসনে নিয়াতো ডুকম, রোয়িং বিধানসভা কেন্দ্র থেকে মুচ্চু মিথি।
পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী আজ ২ জুন সকাল ছয়টায় বিধানসভা নির্বাচনের ভোটগণনা শুরু হয়েছে। আগামী ৪ জুন হবে দুই আসনে লোকসভা নির্বাচনের গণনা।

এদিকে কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু অরুণাচল পশ্চিম সংসদীয় আসনে এবং পূর্ব সংসদীয় আসনে বর্তমান সাংসদ তাপির গাও বিজেপির টিকিটে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। অন্যদিকে অরুণাচল প্রদেশ কংগ্রেস সভাপতি তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী নাবাম তুকি পশ্চিম লোকসভা আসনে এবং দলের প্রদেশ উপ-সভাপতি বসিরাম সিরাম পূর্ব লোকসভা আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*