যোগ্যশ্রী স্কিমে এবার সংখ্যালঘু ওবিসি, জেনারেল ক্যাটেগরীর প্রার্থীদেরও প্রশিক্ষণ দেওয়া হবে..

Spread the love

রোজদিন ডেস্ক :- যোগ্যশ্রী প্রকল্প নিয়ে মুখ্যমন্ত্রী লিখেছেন, ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষার জন্য বিনা খরচে তপসিলি জাতি ও উপজাতিদের জন্য যোগ্যশ্রী প্রকল্প চালু করেছিল রাজ্য সরকার। সেই প্রকল্প থেকে খুবই ভালো ফল পাওয়া যাচ্ছে। ওই স্কিমে এবার সংখ্যালঘু, ওবিসি, জেনারেল ক্যাটেগরীর প্রার্থীদেরও প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রসঙ্গত উল্লেখ্য নিট পরীক্ষার ফলাফল দেখে পরীক্ষার্থীদের দাবি, অনিয়ম হয়েছে পরীক্ষায়। এর মধ্যে ভালো খবর দিল রাজ্য সরকারের ‘যোগ্যশ্রী’ প্রকল্প। এই প্রকল্পের আওতায় নিট, জেইই মেইন, জেইই অ্যাডভান্স ও রাজ্য জয়েন্টের প্রশিক্ষণ নিয়েছিলেন তপলিসি জাতি ও উপজাতি প্রার্থীরা। এবার তারা উল্লেখযোগ্য ফল করেছেন।

নিট-এ অনিয়মের অভিযোগে সোমবার বিভিন্ন সংগঠনের সদস্যরা দিল্লিতে শিক্ষা মন্ত্রকের সামনে বিক্ষোভ দেখায়। পাশাপাশি বিক্ষোভ দেখানো হয় নিট যে সংস্থা নিয়ে থাকে সেই ন্যাশনাল টেস্টিং এজেন্সির(NTA) অফিসের সামনে। তাদের দাবি, ফের নিট নিতে হবে। কারণ ফলাফল থেকেই স্পষ্ট অনিয়ম হয়েছে নিট-এ।
মুখ্যমন্ত্রী লিখেছেন, ২০২৪ সালে জেইই অ্যাডভান্সে ২৩ জন স্থান পেয়েছে, জেইই মেইনে জায়গা করে নিয়েছে ৭৫ জন, পশ্চিমবঙ্গ জেইইতে rank করেছেন ৪৩২ জন। অন্যদিকে নিট-এ rank করেছেন ১১০ জন। গত কয়েক বছরের থেকে এবার এই কঠিন পরীক্ষার ফল অনেক ভালো হয়েছে।
সমাজের পিছিয়েপড়া ছেলে মেয়েদের এই উন্নত প্রশিক্ষণের কথা মাথায় রেখে রাজ্যে সেন্টারের সংখ্যা বাড়িয়ে ৫০ করা হয়েছে। প্রশিক্ষিতদের সংখ্যা বেড়ে হয়েছে ২০০০। এবার ওই প্রশিক্ষণ দেওয়া হবে দ্বাদশ শ্রেণি থেকে। এতে ফল আরও ভালো হবে। কামনা করি আমাদের সমাজের দুর্বল অংশের ছেলে মেয়েরা আরও বেশি করে ডাক্তার ও ইঞ্জিনিয়ার হোক। এবার আমরা প্রশিক্ষণের আওতায় আনব সংখ্যালঘু, ওবিসি ও জেনারেল ক্যাটিগোরির প্রার্থীদের।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*