বার্ধক্য ভাতা নিয়ে বড় সিদ্ধান্ত রাজ্যের..

Spread the love

রোজদিন ডেস্ক :- বার্ধক্য ভাতা রাজ্যের একাধিক জনহিতকর প্রকল্পগুলির মধ্যে অন্যতম। ৬০ বছরের ঊর্ধ্বে নাগরিকদের এক হাজার টাকা করে ভাতা প্রদান করে রাজ্য সরকার। দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে এই প্রকল্পের সুবিধাভোগীদের আবেদন গ্রহণ করা হয়। রাজ্য প্রশাসন সূত্রে খবর, রাজ্যের আরও ৫০ হাজার বৃদ্ধ-বৃদ্ধাদের এই প্রকল্পের আওতায় আনতে চলেছে রাজ্য সরকার।
রাজ্যে প্রায় ২০ লাখ ১৫ হাজার মানুষকে এই প্রকল্পের অধীনে বর্তমানে ভাতা দেওয়া হয়। মাসের শুরুতে সরাসরি সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই টাকা দেওয়া হয়। মোট প্রাপকের সঙ্গে আরও ৫০ হাজার সুবিধাভোগীর সংখ্যা বাড়তে চলেছে। সরকারি পোর্টালে এই নির্দিষ্ট উপভোক্তাদের নাম তোলার কাজ শুরু হয়েছে। শীঘ্রই তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরকারি প্রকল্পের টাকা পৌঁছে যাবে বলে জানা গিয়েছে।
পঞ্চায়েত দফতরের মাধ্যমে এই টাকা দেওয়া হয়ে থাকে। এই খাতে ৬০ থেকে ৮০ বছরের মধ্যে থাকা বার্ধক্য ভাতা প্রাপকদের জন্য কেন্দ্র কিছু সাহায্য করে। কেন্দ্রের তরফে দেওয়া হয় ২০০ টাকা। বাকি টাকা দিতে হয় রাজ্য সরকারকে। বার্ধক্য ভাতার জন্য মোট ১৫০ কোটি টাকা রাজ্যের ভাঁড়ার থেকে খরচ করা হয়ে থাকে। কেন্দ্রের প্রদেয় অর্থকেও ব্যবহার করতে চাইছে রাজ্য সরকার। সেই কারণে, কেন্দ্রীয় পোর্টালে সেই সব সুবিধাভোগীদের নাম তোলার কাজ শুরু হয়েছে। দ্রুত এই কাজ শেষ করার নির্দেশ রয়েছে। খুব শীঘ্রই রাজ্যের ৫০ হাজার নতুন বার্ধক্য ভাতা সুবিধাভোগীর সংখ্যা হবে বলেই জানানো যাচ্ছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*