মৌসুমীর রান্নাঘর – “দুধ লাউ”

Spread the love

মৌসুমী রায় সরকার ( বিভাগীয় প্রধান)

আজকের অতিথি – শম্পা সর্দার

শম্পা সর্দার

আজকের রেসিপি – “দুধ লাউ”

“দুধ লাউ”

দুধ লাউ বানানোর জন্য লাগছে :-

দুধ লাউ
উপকরণ :-
১টা ছোট সাইজের কচি লাউ
৮ থেকে ১০ টা ডালবড়ি
২টো শুকনো লঙ্কা
১ চা চামচ জিরা
৩টে কাঁচালঙ্কা চেরা
নুন স্বাদমতো
১/২ চা চামচ চিনি
১ কাপ দুধ
১চা চামচ ময়দা
৩ টেবিল চামচ সর্ষের তেল
১ চা চামচ ঘি

প্রনালীঃ

প্রথমে লাউটা ছিলে নিয়ে ভালো করে ধুয়ে ছোট ছোট টুকরা করে কেটে নিতে হবে। তারপর একটা কড়াইতে তেল গরম করে তাতে বড়িগুলো ভেজে তুলে নিতে হবে।এরপর ঐ তেলেই শুকনো লঙ্কা আর জিরা ফোড়ন দিয়ে ওতে লাউগুলো দিয়ে একটু ভেজে নিয়ে ওতে নুন দিয়ে ভালো করে মিশিয়ে ঢাকা দিয়ে লো ফ্লেমে পাঁচ মিনিট রান্না করতে হবে।
পাঁচ মিনিট পর ঢাকা খুলে দেখতে হবে লাউ গলেছে কিনা। লাউ গলে গেলে ওতে ভাজা বাড়িগুলো দিয়ে একটু নাড়াচাড়া করে আবার ঢাকা দিয়ে আরো পাঁচ মিনিট রান্না করতে হবে। তারপর একটা বাটিতে দুধ আর ময়দা নিয়ে ভালোকরে মিশিয়ে রাখতে হবে। পাঁচ মিনিট পর ঢাকা খুলে ওতে দুধ আর ময়দার মিশ্রণ আর চেরা কাঁচালঙ্কা দিয়ে ভালোকরে মেশাতে হবে। এরপর লাউটা একটু ঘন হয়ে এলে ওতে চিনি আর ঘি দিয়ে ভালোকরে মিশিয়ে গ্যাস বন্ধ করে দিয়ে ঢাকা দিয়ে ২-৩ মিনিট স্ট্যান্ডিং টাইমে রেখে তারপর গরম ভাতের সাথে সার্ভ করতে হবে গরম গরম দুধ লাউ।

( তাহলে এবার বানিয়ে ফেলুন খুবই সহজ উপায়ে তৈরি দুধ লাউ আর পরিবারের সাথে উপভোগ করুন। আবারো আসবো নতুন নতুন রেসিপি নিয়ে রোজদিনে মৌসুমীর রান্নাঘর সেগমেন্টে)

আপনাদের জন্য একটি ভালো খবর , এবার থেকে মৌসুমীর রান্নাঘর এ প্রতি শুক্রবার থাকছে আমিষ রেসিপি এবং শনিবার থাকছে নিরামিষ রেসিপি। সঙ্গে থাকুন, দেখতে থাকুন রোজদিন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*