টানা ২বার কোপা আমেরিকা জিতলো আর্জেন্টিনা..

Spread the love

রোজদিন ডেস্ক :- ২০২১ সালের পর ২০২৪, পর পর দুইবার কোপা আমেরিকাতে চ্যাম্পিয়ন হল আর্জেন্টিনা। সোমবার সকালে(ভারতীয় সময় অনুসারে) ফাইনাল ম্যাচে কলম্বিয়ার মুখোমুখি হয়েছিল‌ আর্জেন্টিনাস। ১-০ গোলে জিতে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের তাজ ফের একবার মাথায় তুললেন মেসিরা। সেই সঙ্গে কোপা আমেরিকায় নয়া ইতিহাস সৃষ্টি করল আর্জেন্টিনা।
কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হওয়ার নিরিখে এত বছর ধরে শীর্ষে ছিলে আর্জেন্টিনা এবং উরুগুয়ে। এই দুই দেশই ১৫ বার করে কোপা আমেরিকার খেতাব জিতেছিল। সোমবার চ্যাম্পিয়ন হওয়ার সঙ্গে সঙ্গেই রেকর্ডের একক অধিকারী হলেন মেসিরা। আর্জেন্টিনা ১৬ বার চ্যাম্পিয়ন হয়ে শীর্ষে পৌঁছে গেল। দ্বিতীয় স্থানে থাকল উরুগুয়ে। টানা দ্বিতীয়বার কোপা জিতেও নজির সৃষ্টি করলেন মেসিরা।
১৬ বারের মধ্যে আর্জেন্টিন আয়োজক দেশ হিসাবে ছয় বার মহাদেশের সেরা হয়েছে। ১৯২১, ১৯২৫, ১৯২৯, ১৯৩৭, ১৯৪৬ এবং ১৯৫৯ সালে আয়োজক হিসাবে খেতাব ঘরে তুলেছে আর্জেন্টিনা। মোট ৯বার কোপা আয়োজন করে আর্জেন্টিনা। ১৯৯৩ সালের পর ২০২১ সালে প্রথমবার কোপা জেতে আর্জেন্টিনা। তার আগে ১৯৯১ সালেও তারা জিতেছিল। এছাড়াও ১৯৫৯, ১৯৫৭, ১৯৫৫ জেতে আর্জেন্চিনা। ১৯৪৫ থেকে ১৯৪৭ টানা তিন বার কোপা জেতে আর্জেন্টিনা। ১৯৪১, ১৯৩৭, ১৯২৯, ১৯২৭, ১৯২৫, ১৯২১ সালেও চ্যাম্পিয়ন হয় নীল সাদার দেশ।
১৫ বারের মধ্যে উরুগুয়ে সাত বার আয়োজক দেশ হিসাবে চ্যাম্পিয়ন হয়েছে। ১৯১৭, ১৯২৩, ১৯২৪, ১৯৪২, ১৯৫৬, ১৯৬৭, ১৯৯৫ সালে নিজেদের দেশেই কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়ে উরুগুয় দল। পাঁচবার বিশ্বকাপ জিতলেও মহাদেশীয় খেতাব জয়ের নিরিখে আর্জেন্টিনার থেকে বেশ পিছিয়ে আছে ব্রাজিল।
ব্রাজিল দল মোট ৯ বার কোপা চ্যাম্পিয়ন হয়েছে এরমধ্যে ৫ বারই নিজেদের দেশে চ্যাম্পিয়ন হয়েছে। আয়োজক দেশ হিসাবে ব্রাজিল চ্যাম্পিয়ন হয়েছে ১৯১৯, ১৯২২, ১৯৪৯, ১৯৮৯, ২০১৯ সালে। এছাড়া পেরু দুই বার চ্যাম্পিয়ন হয়েছে এরমধ্যে ১৯৩৯ সালে তারা ঘরের মাঠে ট্রফি জেতে।
চিলি দুইবার চ্যাম্পিয়ন হয়েছে, ২০১৫ সালে তারা ঘরের মাঠে চ্যাম্পিয়ন হয়। বলিভিয়া ১৯৬৩ সালে একবারই চ্যাম্পিয়ন হয় নিজেদের ঘরের মাঠে। কলম্বিয়া ২০০১ সালে আয়োজক দেশ হিসাবে মহাদেশীয় খেতাব ঘরে তোলে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*